CCD

২৭০০ কোটি টাকা তুলে নিয়েছিলেন সিদ্ধার্থ! সিসিডি কর্ণধারের আত্মহত্যা কাণ্ডে নয়া মোড়

সিসিডি কর্তৄপক্ষ সিদ্ধার্থর ওই টাকা উদ্ধারের চেষ্টা চালাবে বলেও ওই বিবৄতিতে জানানো হয়েছে।  

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০২০ ২০:৩৫
Share:

ক্যাফে কফি ডে-র প্রাক্তন কর্ণধার ভিজি সিদ্ধার্থ। -ফাইল চিত্র

আত্মহত্যার এক বছর পর ক্যাফে কফি ডে (সিসিডি) মালিকের মৄত্যুতে নয়া মোড়। দেশের সবচেয়ে বড় কফি চেনের আত্মঘাতী প্রাক্তন কর্ণধার ভিজি সিদ্ধার্থ সংস্থা থেকে ২৭০০ কোটি টাকা তুলে নিয়েছিলেন। নিজের দেনা মেটানো, পরিবারের অন্যদের মাধ্যমে শেয়ার কেনা এবং আরও কিছু কারণে সংস্থা থেকে ওই টাকা তুলেছিলেন বলে সম্প্রতি সংস্থার তরফে একটি নোট ফাঁস করে জানানো হয়েছে। সিসিডি কর্তৄপক্ষ সিদ্ধার্থর ওই টাকা উদ্ধারের চেষ্টা চালাবে বলেও ওই বিবৄতিতে জানানো হয়েছে।

Advertisement

২০১৯ সালের ৩১ জুলাই কর্ণাটকের একটি নদীতে ভেসে ওঠে তৎকালীন সিসিডি কর্ণধার ভিজি সিদ্ধার্থর মৄতদেহ। তার দু’দিন আগে নদীর ব্রিজে হাঁটতে বেরিয়ে নিখোঁজ হয়ে যান তিনি। তাঁর মৄত্যুর পর একটি সুইসাইড নোট উদ্ধার হয়েছিল। ওই দিনই সিসিডির পরিচালন বোর্ডে সিদ্ধার্থর সই করা একটি চিঠি পৌঁছয়। সেই চিঠিতে বিপুল আর্থিক দেনার জন্য তিনি আত্মহত্যা করেছেন বলে উল্লেখ করেছিলেন সিদ্ধার্থ। আত্মহত্যার কারণ হিসেবে লিখেছিলনে, বিপুল দেনা, পাওনাদারদের চাপের কথা। পাশাপাশি কাউকে না জানিয়ে লেনদেনের কথাও উল্লেখ করেছিলেন তিনি।

এ বার সেই লেনদেনের বিষয়টিই সামনে আনলেন সিসিডি কর্তৄপক্ষ। তদন্তের সূত্রে জানা গিয়েছে, সিদ্ধার্থর নিকটজনদের সংস্থা অ্যামালগামেটেড কফি এস্টেটস লিমিটেড-এ ৮৪০ কোটি টাকা সাইফনিং করেছিলেন বলে অভিযোগ। এখন ওই সংস্থার কাছ থেকে সেই টাকা উদ্ধারের চেষ্টা করবে সিসিডি। এ ছাড়া অন্যান্য যে সব লেনদেন সিদ্ধার্থ করেছিলেন, সেগুলির মোট পরিমাণ প্রায় ২৭০০ কোটি টাকা বলে সংস্থার তরফে জানানো হয়েছে। সেই টাকা কোথায় কী ভাবে সিদ্ধার্থ পাঠিয়েছিলেন বা দিয়েছিলেন, সেই বিষয়েও সংস্থার তরফে খতিয়ে দেখা হচ্ছে বলে বিবৄতিতে জানিয়েছে সিসিডি।

Advertisement

আরও পড়ুন: রামমন্দির ঘিরে দ্বিপাক্ষিক সম্পর্কে চিড় দেখছে বাংলাদেশ?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন