Pranab Mukherjee

এখনও সঙ্কটজনক, প্রণবের শারীরিক অবস্থার উন্নতি হয়নি

১০ অগস্ট মস্তিস্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় জরুরি ভিত্তিতে প্রণববাবুর অস্ত্রোপচার করেন চিকিৎসকরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২০ ১১:৪২
Share:

দিল্লির ক্যান্টনমেন্ট হাসপাতালে চিকিৎসাধীন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। —ফাইল চিত্র

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার উন্নতি হয়নি। এখনও ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন তিনি। বুধবার সকালে দিল্লির সেনা হাসপাতালের তরফে মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে, এখনও সঙ্কটজনক অবস্থায় রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি। ১০ অগস্ট অস্ত্রোপচারের পর থেকেই তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে।

Advertisement

১০ অগস্ট পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণববাবু। তাঁকে নিয়ে যাওয়া হয় দিল্লির ক্যান্টনমেন্ট সেনা হাসপাতালে। মস্তিস্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় জরুরি ভিত্তিতে প্রণববাবুর অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। পাশাপাশি তাঁর করোনা পরীক্ষা করা হয়। তাতে রিপোর্ট পজিটিভ আসে।

সেনা হাসপাতালের চিকিৎসকদের সূত্রে খবর, অস্ত্রোপচারের মাধ্যমে জমাট বাঁধা রক্ত বের করা সম্ভব হয়েছে। কিন্তু অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ বন্ধ না হওয়ায় সমস্যা দেখা দিয়েছে। প্রাক্তন রাষ্ট্রপতি নিয়মতি রক্ত পাতলা করার ওষুধ খান। সেই কারণেই অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ কমছে না বলেই মত চিকিৎসকদের। তাই অস্ত্রোপচারের পর থেকে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়নি। বরং কিছুটা অবনতি হয়েছে বলে চিকিৎসকদের সূত্রে জানা গিয়েছে। তবে তিনি স্বাভাবিক ভাবেই শ্বাসপ্রশ্বাস নিচ্ছেন এবং করোনাভাইরাসের কারণে কোনও সমস্যা নেই বলেও হাসপাতাল সূত্রে খবর।

Advertisement

আরও পড়ুন: এক দিনে সর্বোচ্চ করোনা পরীক্ষা ও সুস্থ হওয়ার মধ্যেই মোট আক্রান্ত ২৩ লাখ ছাড়াল

আরও পড়ুন: হাসপাতালের অগ্রিম চাই ২ লক্ষ! মৃত্যু কোভিড আক্রান্ত বৃদ্ধার

গত বছরই ভারতরত্ন পুরস্কার পেয়েছেন প্রণব মুখোপাধ্যায়। সেই স্মৃতিচারণ করে এ দিন টুইট করেছেন তাঁর কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘‘গত বছরের ৮ অগস্ট আমার জীবনের সবচেয়ে খুশির দিন ছিল। ওই দিন বাবা ভারতরত্ন পুরস্কার পেয়েছিলেন। ঠিক এক বছর পর ১০ অগস্ট তিনি গুরুতর অসুস্থ। তাঁর জন্য যেটা সবচেয়ে ভাল, ঈশ্বর সেটাই করুন। আর আমাকে আনন্দ ও দুঃখ একই রকম ভাবে গ্রহণ করার শক্তি দিন। যাঁরা তাঁর জন্য উদ্বিগ্ন, তাঁদের সবাইকে ধন্যবাদ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন