স্বাধীনতাই সব: প্রধান বিচারপতি

মাওবাদী যোগ ও প্রধানমন্ত্রীকে খুনের ছকে জড়িত থাকার অভিযোগে কবি, সমাজকর্মীদের গ্রেফতারির প্রতিবাদে আজ সরব হয়েছে নাগরিক সমাজ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৮ ০৫:১২
Share:

মাওবাদী যোগ ও প্রধানমন্ত্রীকে খুনের ছকে জড়িত থাকার অভিযোগে কবি, সমাজকর্মীদের গ্রেফতারির প্রতিবাদে আজ সরব হয়েছে নাগরিক সমাজ। এ দিনই স্বাধীনতা ও গণতান্ত্রিক মূল্যবোধের পক্ষে জোর সওয়াল করলেন প্রধান বিচারপতি দীপক মিশ্র।

Advertisement

নয়ডায় এক অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, ‘‘স্বাধীনতা ছাড়া মানুষ অর্ধমৃত। প্রাণ যেতে পারে। কিন্তু আইনের শাসন বজায় না থাকলে মানুষ অর্ধমৃত হয়ে যান। আপনি বা আমি, কেউই গণতান্ত্রিক মূল্যবোধ ছা়়ড়া থাকতে পারব না।’’ আমেরিকার তৃতীয় প্রেসিডেন্ট টমাস জেফারসনের বক্তব্যের প্রসঙ্গ টেনে প্রধান বিচারপতি বলেন, ‘‘যখন সরকার মানুষকে ভয় পায় তখন বুঝতে হবে স্বাধীনতা বজায় আছে। যখন মানুষ সরকারকে ভয় পান, তখন বুঝতে হবে স্বৈরাচার শুরু হয়েছে।’’

নিজের বক্তব্য আরও স্পষ্ট করতে সুপ্রিম কোর্টের কিছু রায়ের প্রসঙ্গও টেনে এনেছেন প্রধান বিচারপতি। তাঁর মতে, ‘পদ্মাবত’ ছবির মুক্তি, শ্রেয়া সিঙ্ঘল মামলায় স্বাধীনতার পক্ষেই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন