G20 Summit 2023

দিল্লির বৃষ্টিতে জলমগ্ন জি২০-র বৈঠকস্থল ভারত মণ্ডপম, ‘বিকাশ জলে ভাসছে’, কটাক্ষ কংগ্রেসের

শনিবার রাত থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে দিল্লিতে। মৌসম ভবন জানিয়েছে, রবিবারও হালকা থেকে মাঝারি এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দিল্লিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২০
Share:

জলমগ্ন ‘ভারত মণ্ডপম’। ছবি: টুইটার।

ভারী বৃষ্টিতে দিল্লির অন্যান্য অংশের মতো জলমগ্ন হয়ে পড়ল প্রগতি ময়দান এলাকা। উল্লেখ্য যে, এই প্রগতি ময়দান এলাকার ভারত মণ্ডপম কমপ্লেক্সেই চলছে দু’দিনের জি২০ শীর্ষ বৈঠক। ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, ‘ভারত মণ্ডপমে’র একটি প্রবেশদ্বারের সামনে জল জমে রয়েছে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। এই ভিডিয়ো তুলে ধরেই কেন্দ্রের শাসকদল বিজেপিকে কটাক্ষ করেছে কংগ্রেস।

Advertisement

জি২০ সম্মেলন উপলক্ষে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক ছাড়াও দেশপ্রধানের রাষ্ট্রপ্রধানেরা দিল্লি এসেছেন। তার মধ্যেই রাজধানীর এই ‘জলছবি’ ধরা পড়ায় অস্বস্তি তৈরি হয়েছে আয়োজকদের মধ্যেও। জলনিকাশির জন্য পাম্পও ব্যবহার করতে দেখা যায় দিল্লি পুলিশের একটি দলকে।

ভিডিয়োটি শেয়ার করে যুব কংগ্রেসের প্রধান বিজেপিকে কটাক্ষ করে তাঁর এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখেন, “বিকাশ শুধু ভাসছেই না, জলে সাঁতার কাটছে।” উন্নয়নের প্রতিশব্দ হিসাবে প্রায়ই ‘বিকাশ’ শব্দটি শোনা যায় প্রধানমন্ত্রী এবং অন্য বিজেপি নেতাদের মুখে। সেই প্রসঙ্গ তুলেই কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেছে বিজেপি।

Advertisement

অবশ্য রবিবার জি২০ বৈঠকের দ্বিতীয় দিনে ‘ভারত মণ্ডপমে’ তেমন দীর্ঘ কোনও কর্মসূচি ছিল না। রাষ্ট্রপ্রধানেরা বৃষ্টির মধ্যেই রাজঘাটে গান্ধী স্মারকে গিয়ে মহাত্মাকে শ্রদ্ধা জানান। শনিবার এই জল জমার ঘটনা ঘটলে অস্বস্তি আরও বাড়ত বলে মনে করছেন আয়োজকেরা।

শনিবার রাত থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে দিল্লিতে। মৌসম ভবন জানিয়েছে, রবিবারও হালকা থেকে মাঝারি এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দিল্লি, উত্তরপ্রদেশ এবং হরিয়ানার বেশ কিছু জায়গায়। তার মধ্যে রয়েছে লোনি দেহাত, হিন্দন, এএফ স্টেশন, বাহাদুরগড়, গাজ়িয়াবাদ, ইন্দিরাপুরম, ছাপ্রাউলা, নয়ডা, দাদরি, গুরুগ্রাম, ফরিদাবাদ, মানেসর এবং বল্লভগড়ের মতো এলাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন