Belly Fat

কম খেয়ে নয়, বরং কয়েকটি খাবার বেশি খেলে কমতে পারে পেটের মেদ

পেটের মেদ কমাতে ডায়েট নয়, বরং কয়েকটি খাবার বেশি করে খাওয়া জরুরি। কোন খাবারের গুণে পেটের মেদ ঝরাতে সফল হবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১১:১৩
Share:

ডায়েট, শরীরচর্চা, বাইরের খাবার খাওয়া কমিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখা গেলেও পেটের মেদ কমানো দুরূহ হয়ে পড়ে। ছবি: সংগৃহীত।

ডায়েট, শরীরচর্চা, বাইরের খাবার খাওয়া কমিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখা গেলেও পেটের মেদ কমানো দুরূহ হয়ে পড়ে। এটা ঠিক যে পেটের মেদ এক বার বাড়তে শুরু করলে সহজে তা কমানো যায় না। তাই আগে থেকেই সতর্ক থাকতে হয়। তবে অনেক সময় সতর্ক থেকেও কিছু করার থাকে না। পেট ক্রমশ স্ফীত হতে থাকে। সব চেষ্টা ব্যর্থ হওয়ার পর কেউ কেউ আবার পেটের মেদ ঝরাতে যোগাসনও শুরু করেন। কিন্তু তাতে বিশাল কোনও পরিবর্তন হয় না। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, পেটের মেদ কমাতে ডায়েট নয়, বরং কয়েকটি খাবার বেশি করে খাওয়া জরুরি। কোন খাবারের গুণে পেটের মেদ ঝরাতে সফল হবেন?

Advertisement

ওজন কমাতে বিন্‌সের জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

বিন্

ওজন কমাতে বিন্‌সের জুড়ি মেলা ভার। রোজ যদি বিন্‌স খান, তা হলে পেটে মেদ জমতে পারবে না। কারণ এই সব্জিতে দ্রবণীয় ফাইবারের পরিমাণ অনেক বেশি। ফাইবার এমনিতে শরীরের কোনও অংশে বাড়তি মেদ জমতে দেয় না। এ ছাড়াও হজমের গোলমাল কমাতেও এর জুড়ি মেলা ভার। পেটের মেদ না কমলে বিন্‌স খান প্রাণ ভরে।

Advertisement

দই

মেদ ঝরাতে দইয়ের ভূমিকা অপরিসীম। তাই মধ্যপ্রদেশ কমাতে ভরসা রাখতে পারেন দইয়ের উপর। নিয়ম করে দই খাওয়ার অভ্যাস করুন। শেষপাতে দই রাখলে অনেক রোগবালাই থেকেও দূরে থাকা যায়। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

ব্রকোলি

ওজন কমাতে সিদ্ধহস্ত যে সব্জিগুলি, ব্রকোলি তার মধ্যে অন্যতম। ব্রকোলিতে ভিটামিন সি রয়েছে ভরপুর পরিমাণে। ভিটামিন সি শুধু প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে না। সেই সঙ্গে ওজন কমাতেও সাহায্য করে। তাই ব্রকোলি খান নিয়ম করে।

রেড বেলপেপার

পাস্তা, চাউমিন, চিলিচিকেন সুস্বাদু করে তুলতে রেড বেলপেপার অনেকেই ব্যবহার করেন। রেড বেলপেপার ওজন ঝরাতে সত্যিই দারুণ কার্যকরী। পেটের মেদ কমাতে হিমসিম খেলে ভরসা রাখুন বেলপেপারে। তাতে ওজন ঝরবে দ্রুত। পেটের মেদ নিয়েও আর অস্বস্তিতে পড়তে হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন