Aloe Vera for Tan Removal

অ্যালো ভেরার ৫ প্যাক: রোদে পোড়া ত্বকের জেল্লা ফেরাবে পুজোর আগেই

ত্বক থেকে পোড়া দাগ তুলতে গেলে শুধু বাজার থেকে কেনা অ্যালো ভেরা জেল নয়, তার সঙ্গে মিশিয়ে নিতে হবে কয়েকটি উপাদান। কী কী মেশাবেন অ্যালো ভেরার সঙ্গে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১১:০৩
Share:

— প্রতীকী চিত্র।

জেল, ক্রিম, পাউডার— বিভিন্ন ধরনের সানস্ক্রিন রয়েছে বাজারে। ত্বকের ধরন বুঝেই তা কিনেছেন। বাড়ি থেকে বেরোনোর আধ ঘণ্টা আগে মেখেও নেন। তা সত্ত্বেও দেহের খোলা অংশে কালচে ছোপ পড়ছেই। অভিজ্ঞরা বলছেন, বাড়ি থেকে বেরোনোর আগে এক বার সানস্ক্রিন মেখে বেরিয়ে পড়লে তা সারা দিন ধরে একই রকম ভাবে কাজ করতে পারে না। প্রয়োজনে দু-তিন বার ব্যবহার করতে হয়। যদি তা না করতে পারেন, সে ক্ষেত্রে সানবার্ন হবে, ট্যানও পড়বে। কিন্তু সেই দাগ তোলার উপায় কী? রূপচর্চা নিয়ে দীর্ঘ দিন ধরে পরীক্ষা-নিরীক্ষা করেছেন শাহনাজ় হুসেন। তাঁর মতে, এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে নামী-দামি প্রসাধনী নয়, অ্যালো ভেরাই যথেষ্ট। তবে ত্বক থেকে পোড়া দাগ তুলতে গেলে শুধু বাজার থেকে কেনা অ্যালো ভেরা জেল নয়, তার সঙ্গে মিশিয়ে নিতে হবে কয়েকটি উপাদান।

Advertisement

১) অ্যালো ভেরা জেল বা শাঁসের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। মুখ পরিষ্কার করে নিয়ে এই মিশ্রণ মেখে রাখুন। মিনিট দশেক পর জল দিয়ে ধুয়ে ফেললেই রোদে পোড়া ত্বক থেকে দাগ উঠে যাবে। তবে স্পর্শকাতর ত্বকে এই মিশ্রণ মেখে রেখে দিলে তা অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে।

২) স্পর্শকাতর ত্বক থেকে রোদে পোড়া দাগ তুলতে অ্যালো ভেরা জেলের সঙ্গে ১ টেবিল চামচ বেসন এবং ২ চা চামচ টক দই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিনিট ১৫ মুখে মেখে রেখে দিন। পুরোপুরি শুকোনোর প্রয়োজন নেই। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisement

৩) অ্যালো ভেরা জেলের সঙ্গে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। চাইলে সামান্য একটু বেসন দেওয়া যেতে পারে। এই মিশ্রণ ভাল করে মিশিয়ে মুখে মেখে রাখুন মিনিট ১৫। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) অতিরিক্ত শুষ্ক ত্বক থেকে রোদে পোড়া দাগ তোলার জন্য অ্যালো ভেরা জেলের সঙ্গে মধু এবং ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। মুখে মিনিট ২০ মেখে রাখুন এই প্যাক। শুকিয়ে গেলে দল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) তৈলাক্ত ত্বক থেকে সানবার্ন বা ট্যান তোলার জন্যে অ্যালো ভেরা জেলের সঙ্গে শসার রস, পাকা পেঁপে ভাল করে চটকে নিন। মুখে, হাতে, গলায় এবং ঘাড়ে মেখে রাখুন আধ ঘণ্টা মতো। নিয়মিত এই মিশ্রণ মাখতে পারলে সমস্যার সমাধান হবে সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন