Galwan Clash

স্বপ্নপূরণ! গোলন্দাজ বাহিনীতে যোগ দিয়ে গর্বিত গলওয়ান সংঘর্ষে হত সেনার স্ত্রী

সেনা সূত্রে খবর, রেখা ছাড়াও গোলন্দাজ বাহিনীতে যোগ দিয়েছেন— লেফটেন্যান্ট মেহক সৈনি, লেফটেন্যান্ট সাক্ষী দুবে, লেফটেন্যান্ট অদিতি যাদব এবং লেফটেন্যান্ট পিয়াস মুদগিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১৬:৩৭
Share:

সেনাবাহিনীতে যোগদান রেখার। চেন্নাইয়ে সপরিবার। ছবি: সংগৃহীত।

ভারতীয় সেনার গোলন্দাজ বাহিনীতে যোগ দিলেন গলওয়ান সংঘর্ষে নিহত জওয়ান নায়েক দীপক সিংহের স্ত্রী রেখা সিংহ। তিনি একাই নন, এই বাহিনীতে যোগ দিয়েছেন আরও পাঁচ মহিলা অফিসারও। ২০২০ সালে ভারত-চিন সীমান্তে গলওয়ানে দু’দেশের সেনার মধ্যে সংঘর্ষ হয়েছিল। যে সংঘর্ষে মৃত্যু হয়েছিল ২০ ভারতীয় সেনার। তাঁদের মধ্যে ছিলেন নায়েক দীপক সিংহ।

Advertisement

স্বামীর মৃত্যুর পর সেনায় যোগদানের সিদ্ধান্ত নিয়েছিলেন লেফটেন্যান্ট রেখা। তার পর সেনাবাহিনীতে আবেদন করেন। তাঁর আবেদন গ্রহণও করা হয়েছিল। অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে (ওটিএ) প্রশিক্ষণ শেষে শনিবার চেন্নাইয়ে সেনার গোলন্দাজ বাহিনীতে যোগ দিয়েছেন রেখা।

সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন, “আজ আমার প্রশিক্ষণ শেষ হল। আমি এখন থেকে লেফটেন্যান্ট পদে কাজ করব। সেনায় যোগ দিতে পেরে অত্যন্ত গর্ববোধ হচ্ছে। স্বামীর মৃত্যুর পর স্থির করেছিলাম সেনায় যোগ দেব। আজ সেই স্বপ্ন, সেই লক্ষ্যপূরণ করতে পারলাম।”

Advertisement

সেনা সূত্রে খবর, রেখা ছাড়াও যে চার জন মহিলা অফিসার গোলন্দাজ বাহিনীতে যোগ দিয়েছেন তাঁর হলেন— লেফটেন্যান্ট মেহক সৈনি, লেফটেন্যান্ট সাক্ষী দুবে, লেফটেন্যান্ট অদিতি যাদব এবং লেফটেন্যান্ট পিয়াস মুদগিল। পাঁচ জনের মধ্যে তিন জনকে ভারত-চিন সীমান্তে পোস্টিং করা হয়েছে। বাকি দু’জনকে ভারত-পাকিস্তান সীমান্তে দায়িত্ব দেওয়া হয়েছে। গত জানুয়ারিতেই সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডে ঘোষণা করেছিলেন যে, এ বার গোলন্দাজ বাহিনীতেও মহিলা অফিসারদের নিয়োগ করা হবে। তার প্রথম পর্যায়ের কাজ শুরু হয়ে গেল পাঁচ মহিলা অফিসারকে গোলন্দাজ বাহিনীতে নিয়োগের মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন