Camera

নিজস্বীর যুগে ১৩৭ বছরের পুরনো ক্যামেরার প্রদর্শনী পুরাতত্ত্ব বিভাগের

১৮১৬ সালে প্রথম ক্যামেরা আবিস্কারের পর প্রথম ১৮৩৯ সালে বাজরজাত হয়েছিল ক্যামেরা। ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ তাঁদের সংগ্রহ থেকে যে ক্যামেরাটি প্রকাশ্যে এনেছে, সেটি ১৮৮৫ সালে তৈরি একটি গান্ডোলফি ক্যামেরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৮:২৩
Share:

এই সেই গান্ডোলফি ক্যামেরা। ছবি: সংগৃহীত।

ফোন ক্যামেরায় নিজস্বীতে মেতে থাকা সময়ে ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ দেখাল, ১৩৭ বছর আগে ছবি তোলা হত কী ভাবে।

Advertisement

১৮১৬ সালে প্রথম ক্যামেরা আবিস্কারের পর প্রথম ১৮৩৯ সালে বাজরজাত হয়েছিল ক্যামেরা। ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ তাঁদের সংগ্রহ থেকে যে ক্যামেরাটি প্রকাশ্যে এনেছে, সেটি ১৮৮৫ সালে তৈরি একটি গান্ডোলফি ক্যামেরা। এই ক্যামেরায় ছবি তুলতে হত কাঠের টি পয়ের উপর বসিয়ে। ছবি তোলার আগে আলোকচিত্রীকে চাদরে ঢেকে নিতে হত নিজের মাথা। আজকের দিনে শুধুমাত্র একটি আঙুলের ছোঁওয়ায় ছবি তোলা ছিল সেই সময়ের আকাশকুসুম কল্পনা। পুরাতত্ত্ববিভাগের সংগ্রহটি দেখেও অবশ্য এই প্রজন্মের অনেকের সেই একই কথা মনে হচ্ছে!

ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের ঔরঙ্গাবাদ শাখার একটি প্রদর্শনীতে রাখা হয়েছে ক্যামেরাটি। তার সঙ্গেই অবশ্য রয়েছে আরও অন্তত ১০টি পুরনো দিনের ক্যামেরা। ক্যামেরার সঙ্গে ব্যবহার করার ৯০টি যন্ত্রাংশও।

Advertisement

পুরাতত্ত্ব বিভাগের ঔরঙ্গাবাদ শাখার সুপারিটেন্ডিং আর্কিওলজিস্ট মিলন কুমার চাউলে জানিয়েছেন, এই ক্যামেরাগুলির অনেকগুলিই এখনও কাজ করে। নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয় ক্যামোরাগুলির। আপাতত আমরা আমাদের এই ক্যামেরার ভিন্টেজ সংগ্রহ প্রকাশ্যে এনেছি। তবে আমাদের এরকমই একটি ভিন্টেজ টাইপরাইটারের সংগ্রহও রয়েছে। সেই সংগ্রহও আমরা খুব শীঘ্রই প্রকাশ্যে আনব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন