Delhi HC

ডেনমার্কের মহিলাকে গণধর্ষণে দোষীদের আমৃত্যু সাজা বহাল

সোমবার হাইকোর্টের বিচারপতি এস মুরলীধর ও আই এস মেটার বেঞ্চ জানায়, নির্যাতিতার জবানবন্দি ও ডিএনএ রিপোর্ট দোষীদের জঘন্য অপরাধের সবচেয়ে বড় প্রমাণ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৮ ১১:১৫
Share:

প্রতীকী ছবি।

ডেনমার্কের এক মহিলাকে গণধর্ষণের ঘটনায় পাঁচ দোষীর বিরুদ্ধে নিম্ন আদালতের রায়কেই বহাল রাখল দিল্লি হাইকোর্ট। ২০১৬ সালে দিল্লির এক নিম্ন আদালত ওই পাঁচ জনের বিরুদ্ধে আমৃত্যু কারাবাসের সাজা শুনিয়েছিল।

Advertisement

সোমবার হাইকোর্টের বিচারপতি এস মুরলীধর ও বিচারপতি আই এস মেটার বেঞ্চ জানায়, নির্যাতিতার জবানবন্দি এবং ডিএনএ রিপোর্ট দোষীদের জঘন্য অপরাধের সবচেয়ে বড় প্রমাণ। সেই প্রমাণের উপর ভিত্তি করেই আগের শাস্তি বহাল রাখে হাইকোর্ট।

ঘটনাটি ২০১৪ সালের ১৪ জানুয়ারির। তখন ভারত-ভ্রমণে এসেছিলেন ওই মহিলা। সপ্তাহ খানেক ধরে ভারতের নানা প্রান্তে ঘুরে পৌঁছন দিল্লিতে। মহিলার অভিযোগ ছিল, ঘটনার দিন রাতে রাস্তা আটকে ছিল কয়েক জন যুবক। সেই যুবকরাই মহিলাকে গণধর্ষণ করে বলে অভিযোগ।

Advertisement

আরও পড়ুন: কাঠুয়া ধর্ষণ মামলায় মুফতি সরকারের অবস্থান কী, জানতে চাইল আদালত

সেই অভিযোগের প্রেক্ষিতে ৫ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে পুলিশ। তারা জেরায় নিজেদের দোষ স্বীকারও করে নেয়। তার পরই ২০১৬ সালের ১০ জুন, ধর্ষণে অভিযুক্ত পাঁচজনকে দোষী সাব্যস্ত করে আমৃত্যু কারাবাসের সাজা দেয় নিম্ন আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে আপিল করেছিল দোষীরা। এ বার হাইকোর্ট সেই আবেদন খারিজ করে দিল।

রও পড়ুন: সুরাত: আটকে রেখে ধর্ষণ করেই খুন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন