প্রজ্ঞাকে হারাতে যজ্ঞ! বহিষ্কার ধর্মগুরুকে

নিরাঞ্জনী আখাড়ার ওই সন্ন্যাসীর বিরুদ্ধে অভিযোগ, দিগ্বিজয় সিংহের জয় এবং প্রজ্ঞা ঠাকুরের হার চেয়ে এক সপ্তাহ ধরে ৫ কেজি শুকনো লঙ্কা পুড়িয়ে যজ্ঞ করেছিলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ২৬ মে ২০১৯ ০২:১৫
Share:

ছবি: এএফপি।

যাবতীয় পূজা-অর্চনা-প্রার্থনা বৃথা গিয়েছে। ভোপালেও ধরাশায়ী হয়েছে কংগ্রেস। দিগ্বিজয় সিংহকে হারিয়ে দিয়েছেন বিজেপি প্রার্থী সাধ্বী প্রজ্ঞা ঠাকুর। আর তার পরেই বহিষ্কার করা হল মহামণ্ডলেশ্বর স্বামী বৈরাগ্যনন্দকে।

Advertisement

নিরাঞ্জনী আখাড়ার ওই সন্ন্যাসীর বিরুদ্ধে অভিযোগ, দিগ্বিজয় সিংহের জয় এবং প্রজ্ঞা ঠাকুরের হার চেয়ে এক সপ্তাহ ধরে ৫ কেজি শুকনো লঙ্কা পুড়িয়ে যজ্ঞ করেছিলেন তিনি। অখিল ভারতীয় পরিষদের প্রেসিডেন্ট মহান্ত নরেন্দ্র গিরি বলেন, ‘‘বৈরাগ্যনন্দ সত্যিই এক জন ধর্মগুরু। কিন্তু কোনও সন্ন্যাসী কখনও এই কাজ করতে পারেন না। এক জনের সাফল্যের জন্য অন্য জনের হার প্রার্থনা করতে পারেন না। সন্ন্যাসীদের উন্নয়ন ও শান্তির জন্য প্রার্থনা করা উচিত। সেই কারণেই ওঁকে পঞ্চায়েতি আখাড়া থেকে বহিষ্কার করা হয়েছে।’’ তবে যে জন্য বহিষ্কার করা, মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত সেই প্রজ্ঞা ঠাকুরকে হারাতে পারেননি বৈরাগ্যনন্দ। ৩ লক্ষ ৬৪ হাজার ৮২২ ভোটের ব্যবধানে দিগ্বিজয় সিংহকে হারিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন