Ghulam Nabi Azad

চার মাসে রাগ গলে জল? গুলাম নবি আজ়াদ কি কংগ্রেসেই ফিরতে চলেছেন, খবর সূত্রের

গত ২৬ অগস্ট ৫২ বছরের সম্পর্ক চুকিয়ে কংগ্রেস ছাড়েন আজ়াদ। ৫ পাতার ইস্তফাপত্রের ছত্রে ছত্রে তিনি আক্রমণ শানান রাহুল গান্ধীর বিরুদ্ধে। গুরুতর প্রশ্ন তোলেন রাহুলের দল চালানো নিয়ে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ২০:৫১
Share:

গুলাম নবির কি ঘর ওয়াপসি ঘটতে চলেছে? — ফাইল ছবি।

বিচ্ছেদের ৪ মাস পর কি আবার মিলন? কংগ্রেসে ফিরছেন জম্মু-কাশ্মীরের গুলাম নবি আজ়াদ? সংবাদ সংস্থা সূত্রে পাওয়া খবরের নির্যাস এমনই। সূত্রের খবর, গুলাম নবিকে কংগ্রেসে ফেরানোর রাস্তা পোক্ত করছেন একদা তাঁরই সহকর্মী তথা জি- ২৩ নেতাদের অন্যতম অখিলেশপ্রসাদ সিংহ এবং ভূপিন্দর সিংহ।

Advertisement

রাহুল গান্ধীকে তুলোধনা করে কংগ্রেস ছেড়েছিলেন। অক্টোবরে অনুগামীদের নিয়ে তৈরি করেছিলেন ‘ডেমোক্র্যাটিক আজ়াদ পার্টি’। কিন্তু ৪ মাসেই কি মোহভঙ্গ হল গুলাম নবি আজ়াদের? সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, তাঁর কংগ্রেসে ফেরার রাস্তা তৈরি হচ্ছে। চলছে আলোচনা। এ ব্যাপারে দায়িত্ব দেওয়া হয়েছে অখিলেশ, ভূপিন্দর এবং অম্বিকা সোনিকে।

গুজরাত ও হিমাচল প্রদেশের বিধানসভা ভোটের আগে আজ়াদ বলেছিলেন, বিজেপিকে প্রতিযোগিতার মধ্যে ফেলতে পারে একমাত্র কংগ্রেস। আরও জানিয়েছিলেন, তিনি কংগ্রেসের নীতির বিরোধী নন। তাঁর সমস্যা কংগ্রেসের দুর্বল পরিচালন প্রক্রিয়া নিয়ে। আজ়াদের তরফে এই ধরনের বিবৃতির মধ্যেই কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার আহ্বায়ক দিগ্বিজয় সিংহ প্রকাশ্যে তাঁকে পদযাত্রায় অংশ নিতে আহ্বান জানান। তার পরেই জি ২৩ নেতাদের অন্যতম অখিলেশপ্রসাদ এবং ভূপিন্দর যোগাযোগ করেন আজ়াদের সঙ্গে। পদযাত্রায় অংশ নেওয়ার অনুরোধের পাশাপাশি পুরনো দলে ফিরে আসারও প্রস্তাব দেন।

Advertisement

তাৎপর্যপূর্ণ হল, সম্প্রতি অখিলেশপ্রসাদকে বিহার কংগ্রেসের সভাপতি করা হয়েছে। অন্য দিকে ভূপিন্দরের হাতে ছাড়া হয়েছে হরিয়ানায় কংগ্রেসের দায়িত্ব। এই প্রেক্ষিতেই আজ়াদের ‘ঘর ওয়াপসি’ নিয়ে জল্পনা ছড়িয়েছে।

আজ়াদের তৈরি করা দলের অনেকেই যাত্রায় রাহুল গান্ধীর পাশে হাঁটবেন বলে খবর পাওয়া যাচ্ছে। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর দীর্ঘদিনের সহকর্মী অম্বিকা সরাসরি ফোনে যোগাযোগ রাখছেন। জানা যাচ্ছে, তিনি আজ়াদকে বলেছেন, প্রথমে পদযাত্রায় অংশ নিতে তার পর ধাপে ধাপে কংগ্রেসে ফেরানোর পথ তৈরি হবে। যদিও তাতে আলোচনা থেমে নেই। এমনই খবর পাওয়া যাচ্ছে যে, আজ়াদকে পদযাত্রায় অংশ নিয়ে রাহুলের সঙ্গে এ ব্যাপারে আলোচনার কথাও বলা হয়েছে হিতৈষীদের তরফ থেকে। তবে সূত্রের খবর, ভারত জোড়ো যাত্রায় সম্ভবত অংশ নেবেন না আজ়াদ।

গত ২৬ অগস্ট ৫২ বছরের সম্পর্ক চুকিয়ে কংগ্রেস ত্যাগ করেন আজ়াদ। ৫ পাতার ইস্তফাপত্রের ছত্রে ছত্রে তিনি আক্রমণ শানান সাংসদ রাহুল গান্ধীর বিরুদ্ধে। গুরুতর প্রশ্ন তোলেন যে ভাবে রাহুল দল চালাচ্ছেন, সেই পদ্ধতি নিয়ে। রাহুলকে অপরিপক্ক রাজনীতিবিদ বলেও তোপ দেগেছিলেন আজ়াদ। সেই আজ়াদেরই ‘ঘর ওয়াপসি’ নিয়ে কংগ্রেসের অন্দরে জল্পনা তুঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন