Rajasthan Rape Case

কনস্টেবলের চার বছরের কন্যাকে ধর্ষণের অভিযোগ এসআইয়ের বিরুদ্ধে! তোলপাড় ভোটমুখী রাজস্থানের দৌসা

রাজস্থানের দৌসা জেলার ঘটনা। ইতিমধ্যেই এসআই পদমর্যাদার ওই অভিযুক্ত পুলিশ আধিকারিককে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনাটিকে কেন্দ্র করে এলাকা জুড়ে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

জয়পুর শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১০:১৯
Share:

থানার বাইরে বিক্ষোভ স্থানীয়দের। ছবি: সংগৃহীত।

রক্ষকই ভক্ষক!

Advertisement

পুলিশ কনস্টেবলের চার বছরের নাবালিকা কন্যাকে ধর্ষণের অভিযোগ উঠল খোদ পুলিশেরই বিরুদ্ধে। ভোটমুখী রাজস্থানের দৌসা জেলার ঘটনা। ইতিমধ্যেই এসআই পদমর্যাদার ওই অভিযুক্ত পুলিশ আধিকারিককে গ্রেফতার করা হয়েছে। এই ঘটনাটিকে কেন্দ্র করে এলাকা জুড়ে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। পুলিশের বিরুদ্ধে স্লোগান তুলে রাহুবাস থানা ঘেরাও করে বিক্ষোভ দেখাতে শুরু করেন স্থানীয় বাসিন্দারা। পুলিশের হাতে তুলে দেওয়ার আগে অভিযুক্তকে ব্যাপক মারধরও করা হয়।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার বিকালে ওই নাবালিকাকে প্রলোভন দেখিয়ে নিজের ভাড়া বাড়িতে ডেকে আনেন অভিযুক্ত এসআই। এর পর তাকে ধর্ষণ করে সেখান থেকে চলে যান। পরে ওই নাবালিকা বাড়ি ফিরে মাকে পুরো বিষয়টা জানায়। নির্যাতিতার বাবা জয়পুর পুলিশের একজন কনস্টেবল। শুক্রবার বিকালে বা়ড়ি ফেরার পর পুরো ঘটনা শুনে তিনি থানায় অভিযোগ জানাতে যান। তবে রাহুবাস থানার পুলিশ প্রথমে অভিযোগ দায়ের করতে অস্বীকার করে বলে অভিযোগ। এর পর স্থানীয়রা থানা ঘিরে বিক্ষোভ দেখালে পুলিশ অভিযোগ দায়ের করে। পকসো ধারায় গ্রেফতার করা হয় অভিযুক্তকে।

Advertisement

দৌসা জেলার এএসপি রামচন্দ্র সিংহ নেহরা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, শুক্রবার বিকালে দৌসার লালসোট এলাকায় ঘটনাটি ঘটেছে। ভূপেন্দ্র সিংহ নামে এক জন এসআইয়ের বিরুদ্ধে চার বছরের এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠেছে। অভিযোগ, ওই পুলিশ আধিকারিক শুক্রবার বিকেলে নাবালিকাকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে নিজের ঘরে নিয়ে যান এবং ধর্ষণ করেন। অভিযুক্তকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ চলছে বলেও জানিয়েছেন রামচন্দ্র।

এই ঘটনাকে কেন্দ্র করে দৌসা জেলায় রাজনৈতিক উত্তাপ ছড়িয়েছে। ঘটনাস্থলে পৌঁছে রাজস্থানের ক্ষমতাসীন কংগ্রেস সরকার এবং পুলিশের বিরুদ্ধে সরব হন বিজেপির রাজ্যসভার সাংসদ কিরোদিলাল মিনা। তিনি বলেন, ‘‘লালসোটে এক নাবালিকা দলিত মেয়েকে পুলিশ ধর্ষণ করেছে। মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভ রয়েছে। আমি ওই নিষ্পাপ শিশুর জন্য ন্যায়বিচার চাইতে এসেছি।’’

তিনি আরও বলেন, ‘‘রাজস্থানের গহলৌত সরকারের অযোগ্যতার কারণে পুলিশ স্বৈরাচারী হয়ে উঠেছে। নির্বাচনের আগেও নৃশংসতা কমছে না।’’ অভিযুক্ত পুলিশ আধিকারিককে চাকরি থেকে বরখাস্ত করে কঠোর শাস্তির দাবিও জানিয়েছে বিজেপি। পাশাপাশি, নাবালিকার পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিও উঠেছে।

রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী প্রসাদিলাল মীনা জানিয়েছেন, অভিযুক্তকে গ্রেফতারির বিষয়টি নিশ্চিত করেছেন। নাবালিকার পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও আশ্বস্ত করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন