Aadhar Card

হারিয়ে গিয়েছে আধার! দরকার নেই ভাবার, রয়েছে সহজ সমাধান

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করা, অনন্য ১২ সংখ্যার আধার কার্ডের গুরুত্ব প্রতিটি দেশবাসীর জীবনে অপরিসীম। ভারতীয়দের কাছে আধার কেবলমাত্র পরিচয়পত্র নয়, দেশবাসী হওয়ার প্রমাণ হিসেবেও উঠে এসেছে বার বার।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১১:৩৪
Share:
০১ ১৯

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করা, অনন্য ১২ সংখ্যার আধার কার্ডের গুরুত্ব প্রতিটি দেশবাসীর জীবনে অপরিসীম। ভারতীয়দের কাছে আধার কেবলমাত্র পরিচয়পত্র নয়, দেশবাসী হওয়ার প্রমাণ হিসেবেও উঠে এসেছে বার বার।

০২ ১৯

আধার সংস্থা ইউআইডিএআই-এর ওয়েবসাইটে বিভিন্ন প্রক্রিয়া রয়েছে, যার মাধ্যমে এক ব্যক্তি নিজের আধার সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি পেতে পারেন।

Advertisement
০৩ ১৯

কিন্তু হঠাৎ যদি সেই পরিচয়পত্র হারিয়ে যায়! তা হলে? ভেবে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই, সমাধান রয়েছে।

০৪ ১৯

এমনিতে অজানা কোনও ব্যক্তি বা সংস্থাকে আধার নম্বর দেওয়ার বিষয়ে বার বার সতর্ক করেছে সরকার। কম্পিউটার বা ‘ক্লাউড স্টোরেজে’র মতো অসুরক্ষিত জায়গাতেও আধার কার্ডের ডিজিটাল কপি রাখতে বারণ করা হয়েছে।

০৫ ১৯

কেউ যদি আধার কার্ড বা আধার নম্বর হারিয়ে ফেলেন, তা হলে ইউআইডিএআই-এর টোল-ফ্রি নম্বর ১৯৪৭-এ বা ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে রিপোর্ট করতে পারেন। এর ফলে হারিয়ে যাওয়া আধার কার্ডের নম্বর নিয়ে কেউ জালিয়াতি করতে পারবে না।

০৬ ১৯

ইউআইডিএআই পোর্টালের তথ্য অনুযায়ী, কেউ যদি আধার কার্ড হারিয়ে ফেলেন, বা সেটি চুরি হয়ে যায়, তা হলে তা আবার ফিরে পাওয়ার বিভিন্ন উপায় রয়েছে।

০৭ ১৯

আধার নম্বর হারিয়ে যাওয়ার পর আবার আধার কার্ড পেতে https://myaadhaar.uidai.gov.in/ ওয়েবসাইটে ‘লস্ট ইউআইডি (ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর)/ইআইডি (এনরোলমেন্ট আইডি)’ অপশনে ক্লিক করতে পারেন। সেখান থেকে পর পর কয়েকটি ধাপ পেরিয়েই পাওয়া যেতে পারে আধার কার্ড।

০৮ ১৯

১৯৪৭ নম্বরে ফোন করে যোগাযোগ কেন্দ্রের এজেন্টের সঙ্গে কথা বলেও আধারের এনরোলমেন্ট নম্বর পেতে পারেন। সেই নম্বর ব্যবহার করে আবার ওয়েবসাইটের ‘ই-আধার’ অপশন থেকে আধার কার্ড ডাউনলোড করা যেতে পারে।

০৯ ১৯

একই পদ্ধতিতে পাওয়া যেতে পারে ‘এনরোলমেন্ট আইডি স্লিপ’ বা ‘আধার লেটার’ও।

১০ ১৯

যদি মোবাইল নম্বর আধারের সঙ্গে সংযুক্ত থাকে, তা হলে এনরোলমেন্ট আইডি বা আধার নম্বর পাওয়া আরও সহজ।

১১ ১৯

ইউআইডি/ইআইডি পুনরুদ্ধারের জন্য ‘মাই আধার’ অপশনে ক্লিক করে ‘গেট আধার’ অপশনে ক্লিক করতে হবে। যে পাতাটি খুলবে, সেখানে থাকা অপশনগুলির মধ্যে ‘রিট্রিভ ইউআইডি/ইআইডি’-তে ক্লিক করতে হবে।

১২ ১৯

এ বার আধার নম্বর বা এনরোলমেন্ট আইডির মধ্যে কোনটা ফেরত পেতে চান, তা নির্বাচন করতে হবে। এর পরে নির্দিষ্ট জায়গায় আধারের সঙ্গে সংযুক্ত নাম, মোবাইল নম্বর বা ইমেল আইডি লিখতে হবে।

১৩ ১৯

এর পর সংযুক্ত থাকা মোবাইল নম্বর বা ইমেল আইডিতে আধার নম্বর বা এনরোলমেন্ট আইডি পাঠিয়ে দেওয়া হবে।

১৪ ১৯

মোবাইল নম্বর বা ইমেল আইডির সঙ্গে আধার সংযুক্ত না থাকলেও সহজ উপায়ে এনরোলমেন্ট আইডি স্লিপ বা আধার লেটার পাওয়া যেতে পারে।

১৫ ১৯

যে নাগরিক এনরোলমেন্ট আইডি হারিয়েছেন, তিনি ১৯৪৭ নম্বরে ফোন করে আইডি জানতে পারবেন।

১৬ ১৯

অপারেটররা প্রথমে ওই নাগরিকের কাছ থেকে তাঁর সম্পর্কে প্রাথমিক কয়েকটি তথ্য সংগ্রহ করবে। সেই তথ্য যদি আধার ডেটাবেসের সঙ্গে মিলে যায়, তা হলে অপারেটর এনরোলমেন্ট আইডি দিয়ে দেবে।

১৭ ১৯

এনরোলমেন্ট আইডি জোগাড় করে ওই নাগরিককে আবার ১৯৪৭ নম্বরে ফোন করতে হবে। আইডি নম্বর দিয়ে সহজেই পাওয়া যাবে আধার নম্বর।

১৮ ১৯

তবে কোনও নাগরিক যদি ১৯৪৭ নম্বরে ফোন করে সঠিক তথ্য না দিতে পারেন, তা হলে শত চেষ্টা করেও এনরোলমেন্ট আইডি পাওয়া যাবে না।

১৯ ১৯

তবে ফোন না করে বা ওয়েবসাইটে না ঘেঁটেও হারিয়ে যাওয়া আধার কার্ড বা নম্বর পাওয়া যেতে পারে। সে ক্ষেত্রে ঢুঁ মারতে হবে নিকটস্থ আধার কেন্দ্রে।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement