Chinese String

চিনা মাঞ্জা দেওয়া সুতোয় গলা কেটে দিল্লিতে মৃত্যু শিশুর, নিষেধ সত্ত্বেও বিক্রি কী ভাবে, প্রশ্ন

ডেপুটি পুলিশ কমিশনার হরেন্দ্র সিংহ জানিয়েছেন, পশ্চিম দিল্লির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এই সাত জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতেরা চিনা মাঞ্জা দেওয়া সুতো বিক্রি করছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৭:৩৮
Share:

চিনা মাঞ্জা দেওয়া সুতো। প্রতিনিধিত্বমূলক ছবি।

চিনা মাঞ্জা দেওয়া ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত্যু হল বছর সাতেকের এক শিশুর। বুধবার ঘটনাটি ঘটেছে পশ্চিম দিল্লির পশ্চিম বিহারে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, বুধবার বাবার সঙ্গে সাঁতার শিখতে যাচ্ছিল শিশুকন্যা। বাইকের সামনে বসে ছিল সে। তখনই এই দুর্ঘটনা ঘটে। শিশুটির গলায় ঘুড়ির সুতো জড়িয়ে যায়। গলার নলি কেটে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।

এই ঘটনার পরই অভিযানে নামে পুলিশ। সাত জনকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। ডেপুটি পুলিশ কমিশনার হরেন্দ্র সিংহ জানিয়েছেন, পশ্চিম দিল্লির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এই সাত জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতেরা চিনা মাঞ্জা দেওয়া সুতো বিক্রি করছিলেন। ডিসিপি আরও জানিয়েছেন, ওই দোকানগুলি থেকে ২০০টি ঘুড়ি এবং চিনা মাঞ্জা দেওয়া সুতোর প্রচুর রোল বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

রাজধানীতে চিনা মাঞ্জা দেওয়া সুতো বিক্রির উপর নিষেধাজ্ঞা অনেক দিন ধরেই। কিন্তু তার পরেও দেদার বিক্রি হচ্ছে এই সুতো। আর প্রতিনিয়তই কেউ না কেউ এই সুতোয় আহত হচ্ছেন। এমনকি মৃত্যুর মতো ঘটনাও ঘটেছে। তার পরেও এই সুতোর বিক্রি বন্ধ হয়নি। এই ঘটনার পর আবারও প্রশ্ন উঠতে শুরু করেছে, নিষেধাজ্ঞা সত্ত্বেও কী ভাবে এই সুতো প্রশাসনের নজর এড়িয়ে বিক্রি হচ্ছে। কেনই বা কোনও পদক্ষেপ করা হচ্ছে না? ২০১৭ সালে এই সুতোর বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন