Tirupati

আঁটোসাঁটো নিরাপত্তার মধ্যেই তিরুপতি মন্দিরে চুরি তিনটি সোনার মুকুট

গোবিন্দরাজস্বামী মন্দিরের সুপার জ্ঞানপ্রকাশ  জানিয়েছেন, মুকুট তিনটি দ্বাদশ শতকের। প্রাথমিক ভাবে অনুমান, সন্ধ্যারতির পরই এই চুরির ঘটনা ঘটে।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুপতি শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৪:০৯
Share:

শ্রী গোবিন্দরাজস্বামী মন্দির। ফাইল চিত্র।

এক সপ্তাহের মধ্যে অন্ধ্রপ্রদেশে ফের মন্দিরে চুরি। অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবরী জেলার রামচন্দ্রপুরমের অগস্ত‌্যেশ্বর স্বামী মন্দিরের পর এ বার তিরুপতির শ্রী গোবিন্দরাজস্বামী মন্দির। তিনটি সোনার মুকুট চুরি গেল অন্ধ্রপ্রদেশের তিরুপতির শ্রী গোবিন্দরাজস্বামী মন্দির থেকে। এটি তিরুপতির অন্যতম বড়-বিখ্যাত মন্দির এলাকা।

Advertisement

গোবিন্দরাজস্বামী মন্দিরের সুপার জ্ঞানপ্রকাশ জানিয়েছেন, মুকুট তিনটি দ্বাদশ শতকের। প্রাথমিক ভাবে অনুমান, সন্ধ্যারতির পরই এই চুরির ঘটনা ঘটে।

মন্দিরের তরফে জানানো হয়েছে, মুকুট তিনটি মালায়াপ্পা, শ্রীদেবী এবং ভূদেবীর। তিনটি মুকুটের ওজন ১৩০০ গ্রামের মতো। এর মধ্যে সব থেকে বেশি ওজন মালায়াপ্পার মুকুটটি। সেটির ওজন ৫২৮ গ্রাম। মন্দির কর্তৃপক্ষের দাবি, মুকুটগুলিতে বহু মূল্যবান পাথর লাগানো ছিল। পাথর এবং সোনার লোভেই মুকুটগুলি চুরি করা হয়েছে বলে পুলেশের অনুমান।

Advertisement

আরও পড়ুন: হাম্পির ঐতিহাসিক স্তম্ভ ভেঙে দিচ্ছে দুষ্কৃতীরা! ভিডিয়ো ঘিরে বিতর্কের ঝড়

পুলিশ চুরির তদন্ত শুরু করেছে। মন্দিরের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে তদন্ত শুরু করেছে পুলিশ।

আরও পড়ুন: হিরের লোভে হাজার কেজির ‘নন্দী’র মূর্তি তুলে নিয়ে গেল চোরেরা!

পুলিশ সূত্রে খবর, এ দিনই রামচন্দ্রপুরমের অগস্ত্যেশ্বর স্বামী মন্দিরের চুরির ঘটনায় ১৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। প্রায় ৪০০ বছরের পুরনো অগস্ত্যেশ্বর স্বামীর এই মন্দির। মন্দিরের সামনেই ছিল গ্রানাইট পাথরের তৈরি ষাঁড়ের মূর্তি। গুজব ছড়িয়েছিল যে, মন্দিরে প্রচুর হিরে লুকনো আছে। আর ওই হিরে রয়েছে ‘নন্দী’র মূর্তির ভিতরে। সেই লোভেই মূর্তিটি তুলে নিয়ে যায় চোরেরা।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন