Google

Google: ঋণের জালে ফেঁসে হয়রানি! ভারতে দু’হাজারেরও বেশি ‘পার্সোনাল লোন অ্যাপ’ সরাল গুগল

এই ধরনের অ্যাপের মাধ্যমে বহু গ্রাহকই বিপাকে পড়েছেন। ‘পার্সোনাল লোন অ্যাপে’র বিরুদ্ধে গ্রাহকদের সুরক্ষিত করার কাজ করছে গুগল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ০৯:৪৪
Share:

গ্রাহকদের সুরক্ষা দিতে পদক্ষেপ গুগলের। ফাইল চিত্র।

কেউ হেনস্থার মুখে পড়েছেন। আবার কেউ আত্মহত্যার মতো চরম পন্থা বেছে নিয়েছেন। কারণ ‘পার্সোনাল লোন অ্যাপে’র ঋণের বোঝা! গত কয়েক বছরে ভারতে এই লোন অ্যাপের চক্করে পড়ে বহু গ্রাহকই হয়রানির শিকার হয়েছেন। তাই গ্রাহকদের সুরক্ষার্থে এ বার পদক্ষেপ করল গুগল।

Advertisement

ভারতে দু’হাজারেরও বেশি ‘পার্সোনাল লোন অ্যাপ’ মুছে দিয়েছে গুগল। নয়াদিল্লিতে এক সাংবাদিক বৈঠকে ‘গুগল এশিয়া-প্যাসিফিক’-এর সিনিয়র ডিরেক্টর ও ‘ট্রাস্ট ও সেফটি’র প্রধান সৈকত মিত্র জানিয়েছেন, এমন অনেক অ্যাপকে গুগল ইতিমধ্যেই সরিয়ে ফেলেছে, যেগুলির মাধ্যমে ভারতের গ্রাহকরা সমস্যায় পড়েছিলেন। যদিও এ বিষয়ে সংস্থার পরিকল্পনা নিয়ে বিশদে কিছু বলেননি তিনি।

আশ্বাসের সুরে তিনি আরও জানিয়েছেন যে, এই সমস্ত ‘পার্সোনাল লোন অ্যাপে’র বিরুদ্ধে গ্রাহকদের সুরক্ষিত করার কাজ করছে গুগল। প্রায় দু’ হাজার ‘পার্সোনাল লোন অ্যাপ’-কে ইতিমধ্যেই মুছে ফেলা হয়েছে, যেগুলি ‘প্লে স্টোর’-এ নির্দেশিকা অমান্য করেছে।

Advertisement

চলতি বছরের মে মাসে ‘প্লে স্টোরে’ ‘পার্সোনাল অ্যাপ’গুলির জন্য কয়েকটি নির্দেশিকায় পরিবর্তন আনা হয়েছিল। অ্যাপগুলিকে এ বার থেকে পার্সোনাল লোন অ্যাপ হিসাবে ভারতে ঘোষণা করার কথা বলা হয়েছে। প্লে স্টোরে থাকা অ্যাপগুলিতে নির্দিষ্ট নথিপত্র দাখিল করতে হবে। যদি কোনও অ্যাপ রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই) দ্বারা লাইসেন্সপ্রাপ্ত হয়, তা হলে যাচাইয়ের জন্য ওই অ্যাপের ডেভেলপারকে লাইসেন্সের কপি গুগলের কাছে জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন