Mobile Apps Ban

নিয়ন্ত্রণরেখার ও পার থেকে মোবাইলে মদত জঙ্গিদের! পাক-যোগ থাকা ১৪টি অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র

গোয়েন্দা সূত্রে খবর মিলেছিল, বিভিন্ন ছোটবড় জঙ্গি সংগঠনের সঙ্গে সীমান্তের ও পার থেকে যোগাযোগ রাখছে পাকিস্তান। তার পরেই পাক-যোগ রয়েছে এমন ১৪টি মোবাইল অ্যাপকে নিষিদ্ধ করল কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৩:১৪
Share:

পাকিস্তান-যোগ থাকা ১৪টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র। ফাইল চিত্র।

সন্ত্রাসবাদ দমনে আরও একটি পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। গোয়েন্দা সূত্রে খবর মিলেছিল, বিভিন্ন ছোটবড় জঙ্গি সংগঠনের সঙ্গে সীমান্তের ও পার থেকে যোগাযোগ রাখছে পাকিস্তান। তার পরেই পাক-যোগ রয়েছে এমন ১৪টি মোবাইল অ্যাপকে নিষিদ্ধ করল কেন্দ্র।

Advertisement

অ্যাপগুলির মধ্যে রয়েছে ক্রিপভাইসার, এনিগমা, সেফসুইস, মিডিয়াফায়ার, বিচ্যাট, আইএমও, সেকেন্ড লাইন ইত্যাদি। গোয়েন্দা সূত্রে খবর, এই অ্যাপগুলির মাধ্যমে মূলত জম্মু ও কাশ্মীরে এবং দেশের অন্য প্রান্তেও জঙ্গি গোষ্ঠীগুলির সঙ্গে সম্পর্ক রাখছিল পাক গুপ্তচর সংস্থা। এই খবর পাওয়ার পরেই সজাগ হয়ে যায় নয়াদিল্লি। অ্যাপগুলির মাধ্যমে সন্ত্রাসবাদী কার্যকলাপের উপর নজরদারি শুরু হয়ে যায়।

Advertisement

সরকারি এক আধিকারিক সংবাদ সংস্থা এএনআই-কে জানান, তদন্ত শুরু করার পরেই দেখা যায়, অধিকাংশ অ্যাপেরই নিরাপত্তা ব্যবস্থা যথাযথ নয়। তাই এগুলোর মাধ্যমে সীমান্তের ও পার থেকে কী নির্দেশ দেওয়া হচ্ছে, তা পুরোপুরি স্পষ্ট হয়নি তদন্তকারীদের কাছে। এর পরেই অ্যাপগুলি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন