Covishield

কোভিশিল্ডের দু’টি টিকা নেওয়ার ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ করার প্রস্তাব দিল সরকারি প্যানেল

দুই টিকা নেওয়ার ব্যবধান বাড়ানোর জন্য বৃহস্পতিবার পরামর্শ দিল সরকারি প্যানেল। বর্তমানে এই ব্যবধান রয়েছে ৬ থেকে ৮ সপ্তাহের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২১ ১১:২৪
Share:

প্রতীকী ছবি।

কোভিশিল্ডের প্রথম টিকা নেওয়ার নির্দিষ্ট সময় পর দেওয়া হয় দ্বিতীয় টিকা। দুই টিকা নেওয়ার ব্যবধান বাড়ানোর জন্য বৃহস্পতিবার পরামর্শ দিল সরকারি প্যানেল। ওই ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ করার পরামর্শ দেওয়া হয়েছে। বর্তমানে এই ব্যবধান রয়েছে ৬ থেকে ৮ সপ্তাহের। তবে কোভ্যাক্সিন টিকার ক্ষেত্রে কোনও পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়নি।

Advertisement

এই নিয়ে গত তিন মাসে দ্বিতীয়বার কোভিশিল্ডের দু’টি টিকা নেওয়ার ব্যবধান বাড়ানো প্রস্তাব এল। টিকাকরণের একেবারে শুরুতে কোভিশিল্ডের দু’টি টিকার মধ্যে ব্যবধান ছিল ২৮ দিনের। বিশেষজ্ঞদের কমিটি মার্চ মাসে কেন্দ্র এবং রাজ্যগুলিকে জানায়, ‘ভাল ফলের জন্য’ টিকার ব্যবধান ৬ থেকে ৮ সপ্তাহ করতে। বর্তমানে টিকা দেওয়ার ক্ষেত্রে এই ব্যবধানই মানা হচ্ছে। বৃহস্পতিবার সরকারি প্যানেল তা ১২ থেকে ১৬ সপ্তাহ করার পরামর্শ দিল।

টিকার এই ব্যবধান বৃদ্ধির প্রস্তাব নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ। বৃহস্পতিবার করা এক টুইটে তিনি প্রশ্ন তুলেছেন, ‘টিকা পর্যাপ্ত মজুত নেই বলেই কি বিশেষজ্ঞ কমিটির এই প্রস্তাব? আমরা কি মোদী সরকারের থেকে একটু পরিচ্ছন্নতা আশা করতে পারি না’?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন