Triple talaq bill

লোকসভায় তিন তালাক বিল নিয়ে আলোচনা, হুইপ জারি বিজেপির

এই বিলে তাৎক্ষণিক তিন তালাকের মতো ঘটনাকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। অপরাধ প্রমাণিত হলে তিন বছর পর্যন্ত কারাদণ্ডও হতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৯ ১২:৫৩
Share:

প্রতীকী ছবি।

বিতর্ককে সঙ্গী করেই আজ লোকসভায় শুরু হল তাৎক্ষণিক তিন তালাক বিল নিয়ে আলোচনা। তবে অনেক দিন ধরেই কেন্দ্রীয় সরকারের ওই বিলের বিভিন্ন বিষয় নিয়ে বিরোধিতা করে আসছে কংগ্রেস-সহ একাধিক বিরোধী দল। সে কথা মাথায় রেখেই দলীয় সাংসদদের লোকসভায় উপস্থিত থাকার জন্য হুইপ জারি করেছে বিজেপি।

Advertisement

এই বিলে তাৎক্ষণিক তিন তালাকের মতো ঘটনাকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। অপরাধ প্রমাণিত হলে তিন বছর পর্যন্ত কারাদণ্ডও হতে পারে। গত ২০১৪ সালে ক্ষমতায় আসার পরেই বিলটি আনে মোদী সরকার। কিন্তু, সে সময় বিলটি লোকসভায় পাশ হলেও তা রাজ্যসভায় আটকে যায়। এখন ওই বিলটি তামাদি হয়ে যাওয়ার ফলে ফের নতুন করে সেটি লোকসভায় পাশ করাতে হবে। বিজেপির দাবি, এই বিল পাশ হলে লিঙ্গ-সাম্য রক্ষা পাবে।

কিন্তু, ইতিমধ্যেই বিলটির বিরোধিতা করেছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, ডিএমকে ও এমআইএমের মতো দলগুলি। বিলটি ফের স্ক্রুটিনির জন্য সংসদীয় কমিটিতে পাঠানোর আবেদন করেছিল কংগ্রেস, তৃণমূল ও ডিএমকে। কিন্তু, কেন্দ্রীয় সরকার সেই আবেদন না মানায়, আজ অধিবেশন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। এনডিএ শরিক হলেও, বিলটি নিয়ে বরাবর বিরোধিতার পথেই হেঁটেছে জনতা দল (ইউনাইটেড)-ও। তাদের দাবি, এই বিলটি নারী বিরোধী। বিলে কারাদণ্ডের সংস্থান থাকায় তা কখনই মহিলাদের পক্ষে যাবে না। আগেও, বিলটির সমালোচনাও করেন জেডিইউ প্রধান নীতীশ কুমার। বিলটির বিরোধিতা করতে পারে ওড়িশার বিজু জনতা দল ও অন্ধ্রপ্রদেশের ওয়াই এস আর কংগ্রেসও।

Advertisement

আরও পড়ুন: কর্নাটক নিয়ে দিল্লির ইশারার অপেক্ষায় ইয়েদুরাপ্পা, ঝুলে ‘বিদ্রোহী’দের ভবিষ্যৎ​

আরও পড়ুন: ‘এ তো ঘরে ফেরা’, কমল নাথ সরকারের আনা বিল সমর্থন করে বললেন দুই বিজেপি বিধায়ক​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন