Helicopter

১৮ কোটি টাকা ২ বছরে! জনতার করের টাকায় হেলিকপ্টারে ঘুরেছেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী এবং অন্য মন্ত্রীরা

রাজ্যের বাইরে মুখ্যমন্ত্রীর একার ১৬টি হেলিকপ্টার সফর। যার খরচ ৪ কোটি ৪৮ লক্ষ ৯০ হাজার টাকা। অন্যান্য মন্ত্রীরা কাছাকাছি দুই শহরে যাতায়াত করেছেন হেলিকপ্টারে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৬:২৪
Share:

বিধানসভায় শাসকদলের প্রতিনিধিই এই খরচের খতিয়ান পেশ করেন। প্রতীকী ছবি।

মন্ত্রীদের হেলিকপ্টার খরচ জোগাতেই প্রায় ১৮ কোটি টাকা ব্যয় হয়েছে একটি রাজ্যে। মন্ত্রীরা দেশ-বিদেশে গেলে সাধারণত বিমানেই সফর করেন। সেই অর্থও জোগায় রাজ্য সরকারের কোষাগারই। তবে এই ১৭ কোটির হিসাবে সেই বিমানের খরচ ধরা নেই। ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে ওই টাকা মূলত খরচ হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং মন্ত্রীদের ছোটখাটো সফরের জন্য। যার অধিকাংশই হয়েছে রাজ্যের সীমানার মধ্যে এক শহর থেকে আর এক শহরে যেতে।

Advertisement

সম্প্রতি মন্ত্রীদের হেলিকপ্টার খরচের এই হিসাব প্রকাশ্যে এনেছে ওড়িশা সরকার। একটি প্রশ্নের জবাবে বিধানসভায় শাসকদলের প্রতিনিধি এই খরচের খতিয়ান পেশ করেন। তাতে জানা গিয়েছে দু’বছরে মোট ৭৬ বার হেলিকপ্টার সফর করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এবং অন্য মন্ত্রীরা। এর মধ্যে রাজ্যের বাইরে মুখ্যমন্ত্রী পট্টনায়েক ১৬টি হেলিকপ্টার সফর করেছেন। বিধানসভায় পাওয়া হিসাবে দেখা যাচ্ছে, ওড়িশার মন্ত্রীদের অনেকেই বিভিন্ন সময়ে শুধু ভুবনেশ্বর থেকে বা কটক থেকে পুরীতে যাওয়ার জন্য হেলিকপ্টারের ব্যবহার করেছেন।

রাজ্যের বাইরে মুখ্যমন্ত্রীর একার হেলিকপ্টার সফরের খরচ ৪ কোটি ৪৮ লক্ষ ৯০ হাজার টাকা। তবে তাঁর এবং মন্ত্রীদের হেলিকপ্টার সফরের মোট খরচের সঠিক অঙ্কটি হল ১৭ কোটি ৮৯ লক্ষ ১৩ হাজার ৭১৩ টাকা। এর সঙ্গে ওড়িশার মুখ্যমন্ত্রী এবং অন্যান্য মন্ত্রীদের বিমান সফরের খরচও জুড়লে এই খাতে রাজ্যের মোট ব্যয়ের পরিমাণ পৌঁছবে ৩১ কোটি ৩৮ লক্ষ টাকায়। মুখ্যমন্ত্রী-সহ ওড়িশায় মন্ত্রিসভার সদস্য সংখ্যা ২২ জন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন