Air India

দেনায় জর্জরিত এয়ার ইন্ডিয়ার ১০০% মালিকানা বিক্রির সিদ্ধান্ত কেন্দ্রের

আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময়সীমা নির্ধারিত করা হয়েছে ১৭ মার্চ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২০ ১০:৪৯
Share:

অলঙ্করণ শৌভিক দেবনাথ।

এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানাই বেচে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র। এই মর্মে সোমবার একটি আগ্রহপত্রও প্রকাশ করেছে তারা। আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময়সীমা নির্ধারিত করা হয়েছে ১৭ মার্চ।

Advertisement

কেন্দ্রের প্রকাশিত আগ্রহপত্রে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ এবং এয়ার ইন্ডিয়া স্যাটস-এর ৫০ শতাংশ শেয়ার বিক্রি করা হবে। পাশাপাশি এটাও বলা হয়েছে, যারা এই বিমান সংস্থা কিনবে, তাদের এয়ার ইন্ডিয়ার ২৩ হাজার ২৮৩ কোটি টাকার দেনার দায়ও নিতে হবে। তবে এই মালিকানা দেশীয় কোনও সংস্থার হাতেই ছাড়তে চাইছে কেন্দ্র।

দেনায় ভারাক্রান্ত এয়ার ইন্ডিয়াকে বেচে দেওয়ার চিন্তাভাবনা চলছে অনেক দিন ধরেই। এর আগে ২০১৮-তে এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ মালিকানা বিক্রি করার জন্য আগ্রহপত্র ছেড়েছিল কেন্দ্র। আগ্রহপত্র জমা দেওয়ার সমসয়সীমা বাড়িয়েও কেনার লোক মেলেনি। কারণ খুঁজতে নিয়োগ করা হয়েছিল উপদেষ্টা সংস্থা। তারা রিপোর্টে জানিয়েছিল, ২৪ শাতংশ অংশীদারি সরকার নিজের হাতে রাখতে চাওয়ায় লগ্নিকারীদের মনে সংশয় দেখা দিচ্ছে। শুধু তাই নয়, সে সময়েও বলা হয়েছিল, যে সংস্থা এয়ার ইন্ডিয়ার মালিকানা কিনবে তাকে দেনার দায়ও নিতে হবে। ফলে বহু চেষ্টা সত্ত্বেও মুখ থুবড়ে পড়ে কেন্দ্রের বিলগ্নিকরণের পরিকল্পনা।

Advertisement

আরও পড়ুন: ভোটের আগে রাজপথে অস্ত্রের ঢালাও প্রদর্শনী

আরও পড়ুন: শাহিনবাগে দাদিরা বললেন, বাঁচাতে হবে দেশ

দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে লাভের মুখ দেখেনি এয়ার ইন্ডিয়া। ঋণের ভারে জর্জরিত এবং ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থাটিকে বাঁচাতে সরকারকে অর্থসাহায্য করতে হয়েছে। কিন্তু শেষমেশ সংস্থাটির অধিকাংশ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। কিন্তু তাতেও খুব একটা সন্তোষজনক সাড়া না মেলায় এ বার এয়ার ইন্ডিয়ার পুরো শেয়ারই বিক্রির সিদ্ধান্ত নিয়ে ফেলল সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন