Pfizer

Pfizer Vaccine: ক্ষতিপূরণের দায় থেকে ফাইজার, মডার্নাকে ছাড় দিতে আপত্তি নেই কেন্দ্রীয় সরকারের

জরুরি ভিত্তিতে ভারতে ফাইজার ও মডার্নার টিকা ব্যবহার করতে হলে আলাদা করে ট্রায়ালের প্রয়োজন নেই বলেই জানিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১২:৫৪
Share:

টিকাকরণ আরও বৃদ্ধি করতে এই সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র ফাইল চিত্র।

জরুরি ভিত্তিতে ভারতে ফাইজার ও মডার্নার টিকা ব্যবহার করতে হলে আলাদা করে ট্রায়ালের প্রয়োজন নেই বলে আগেই জানিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। শুধু তাই নয়, এই দুই টিকা প্রস্তুতকারক সংস্থাকে এ বার ক্ষতিপূরণের দায় থেকে ছাড় দেওয়া হতে পারে বলেই কেন্দ্রীয় সূত্রে খবর।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, যদি এই ২ সংস্থা ভারতে জরুরি ভিত্তিতে তাদের টিকা ব্যবহারের অনুমতি চায়, তা হলে সরকার তাদের হয়ে ক্ষতিপূরণ দিতে প্রস্তুত। আশা করা যাচ্ছে, অন্যান্য দেশে যে ভাবে ফাইজার ও মডার্নাকে ক্ষতিপূরণের দায় থেকে ছাড় দেওয়া হয়েছে সেই মতো ভারতেও তা দেওয়া হবে।

ডিসিজিআই জানিয়েছে, যদি নির্দিষ্ট কিছু দেশ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এই সব বিদেশি টিকাগুলিকে অনুমতি দিয়ে থাকে তা হলে ভারতে আলাদা করে ট্রায়ালের প্রয়োজন নেই। ডিসিজিআইয়ের প্রধান ভিজি সোমানি একটি চিঠিতে জানিয়েছেন, ‘ভারতে এই মুহূর্তে প্রচুর টিকার প্রয়োজনীয়তা রয়েছে। দ্রুত টিকাকরণ কর্মসূচিও চালাতে হবে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে’। ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯ এই ছাড়পত্রের প্রস্তাব দিয়েছিল ডিসিজিআইয়ের কাছে। সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে তারা।

Advertisement

ফাইজার, মডার্নার মতো সংস্থাগুলি আবেদন করেছিল, যাতে দ্রুত ভারতে তাদের টিকা ব্যবহারের অনুমতি দেওয়া হয়। এই সিদ্ধান্তের ফলে সেই পথই সুগম হয়েছে। এ বার সংস্থাগুলিকে আরও বেশি মাত্রায় সাহায্য করার পথে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন