Coronavirus in India

শর্ত মেনে আগামী সপ্তাহে খুলতে পারে জাদুঘর, আর্ট গ্যালারি

দর্শনার্থীদের সংস্পর্শে আসে এমন ‘অপারেটিং সিস্টেম’-গুলি নিয়মিত স্যানিটাইজ করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২০ ১৯:২৫
Share:

মঙ্গলবার থেকে জাদুঘর এবং আর্ট গ্যালারি খোলার অনুমতি কেন্দ্রের। ছবি: এএফপি।

নির্দিষ্ট করোনা সুরক্ষাবিধি মেনে আগামী সপ্তাহে খোলা যেতে পারে জাদুঘর এবং আর্ট গ্যালারিগুলি। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে এ সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।

Advertisement

সংস্কৃতি মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, সংশ্লিষ্ট রাজ্য সরকারের ছাড়পত্রের ভিত্তিতে আগামী মঙ্গলবারের (১০ নভেম্বর) পর শর্তসাপেক্ষে জাদুঘর এবং আর্ট গ্যালারিগুলি খোলা যেতে পারে। কিন্তু নির্দিষ্ট সময় অন্তর সেগুলি স্যানিটাইজ করতে হবে। দর্শকের সংখ্যা নিয়ন্ত্রণ করে নিশ্চিত করতে হবে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টিও।

‘আনলক’ পর্বের শর্ত মেনে দর্শকদের মাস্ক পরা বাধ্যতামূলক করার কথা বলা হয়েছে নির্দেশিকায়। পাশাপাশি, করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা ঠেকাতে দর্শনার্থীদের সংস্পর্শে আসে এমন ‘অপারেটিং সিস্টেম’-গুলিকেও নিয়মিত স্যানিটাইজ করার নির্দেশ দেওয়া হয়েছে। কেবল মাত্র বয়স্ক এবং বিশেষ ভাবে সক্ষমদের জন্য লিফটের ব্যবহার সীমাবন্ধ করার কথাও বলা হয়েছে। বলা হয়েছে, এ আনলক পর্বের ‘সাধারণ আচরণ বিধি’ (স্যার্ন্ডার্ড অপারেটিং প্রসিডিওর) নিশ্চিত করার কথা।

Advertisement

আরও পড়ুন: এটাই তাঁর শেষ ভোট, জনসভায় জানিয়ে দিলেন নীতীশ কুমার

জাদুঘর এবং আর্ট গ্যালারিগুলির ‘অডিও গাইড’ আপাতত ব্যবহার না করার কথা বলেছে সংস্কৃতি মন্ত্রক। একান্তই তা সম্ভব না হলে প্রতি বার ব্যবহারের পরে স্যানিটাইজ করতে হবে বলে গাইডলাইনে জানানো হয়েছে। সব মিলিয়ে, যত দূর সম্ভব ডিজিটাল প্রযুক্তির ছোঁয়াচ এড়ানোর পক্ষপাতী সংস্কৃতি মন্ত্রক।

আরও পড়ুন: ফ্রান্স থেকে টানা উড়ানে ভারতে পৌঁছল ৩টি রাফাল, ঠাঁই হচ্ছে অম্বালায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন