Covishield

কোভিডে আক্রান্ত হওয়ার অন্তত ৬ মাস পরে টিকা, প্রস্তাব দিল কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি

এই প্রস্তাব পাঠানো হয়েছে ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯ (নেগভ্যাক)-এর কাছে। তারা এ নিয়ে সিদ্ধান্ত নেবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২১ ১৩:০৭
Share:

দেওয়া হচ্ছে কোভিড টিকা। ছবি—পিটিআই।

সুস্থ হয়ে ওঠার অন্তত ৬ মাস পর কোভিড আক্রান্তদের টিকা দেওয়ার প্রস্তাব দিল কেন্দ্র নিযুক্ত বিশেষজ্ঞ কমিটি। ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই) এই প্রস্তাব দিয়েছে বৃহস্পতিবার। কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পর টিকা নেওয়ার সময়সীমা বিষয়ক এনটিএজিআই-এর এই প্রস্তাব পাঠানো হয়েছে ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯ (নেগভ্যাক)-এর কাছে। তারাই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

Advertisement

নতুন এই প্রস্তাব নিয়ে এক সরকারি আধিকারিক বলেছেন, ‘‘কোভিড থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের অন্তত ৬ মাস পর টিকা দেওয়া উচিত। এতে অ্যান্টিবডির প্রতিক্রিয়া বৃদ্ধি পাবে। এখন কোভিড রিপোর্ট নেগেটিভ আসার ১৪ দিন পর থেকেই টিকা নেওয়া যায়।’’

কোন টিকা নেবেন তা বেছে নেওয়ার সুযোগও দেওয়া হতে পারে অন্তঃসত্ত্বাদের। পাশাপাশি, প্রসবের পর যে কোনও সময়ে মহিলারা টিকা নিতে পারেন বলেও জানিয়েছে বিশেষজ্ঞদের নিয়ে তৈরি ওই প্যানেল। পাশাপাশি কোভিশিল্ডের প্রথম টিকা এবং দ্বিতীয় টিকা নেওয়ার ব্যবধান ১২ থেকে ১৬ সপ্তাহ করারও প্রস্তাব দেওয়া হয়েছে। তবে কোভ্যাক্সিনের দু’টি টিকার মধ্যে ব্যবধানের কোনও প্রস্তাব দেওয়া হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন