motorbike

New guidelines for two-wheelers: মোটরবাইকে সওয়ার হচ্ছেন? জেনে নিন কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম আর বিধিনিষেধ

সেন্ট্রাল মোটর ভেহিকেলসের নিয়মবিধি (১৯৮৯) সংশোধন করে সম্প্রতি একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় পরিবহণ ও সড়ক মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ১২:২৪
Share:

‘সপ্তপদী’ ছবির দৃশ্য।

মোটরবাইক আরোহীদের নয়া নিয়মবিধি চালু করল কেন্দ্রীয় সরকার। পিছনে বসা যাত্রীর জন্য মোটরবাইকের চালকের আসনের পিছনে রাখতে হবে হাত ধরার জায়গা। এছাড়াও আরও বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সেন্ট্রাল মোটর ভেহিকেলসের নিয়মবিধি (১৯৮৯) সংশোধন করে সম্প্রতি একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় পরিবহণ ও সড়ক মন্ত্রক। ওই নির্দেশিকায় বলা হয়েছে, বাইকে পিছনে বসা যাত্রীর নিরাপত্তার জন্য মোটরবাইকে ‘হ্যান্ডহোল্ড’ থাকতে হবে। বাইকের দু’পাশে থাকতে হবে পাদানি। পিছনের আসনে বসা যাত্রীর কাপ়ড পিছনের চাকায় জড়িয়ে যাতে কোনও দুর্ঘটনা না ঘটে, তার জন্য পিছনের চাকার অন্তত অর্ধেক অংশ ঢেকে দিতে হবে।

বাইকে সওয়ার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাইকে অন্তত একটি লাগেজ বক্স রাখতে হবে। যার মাপ চওড়ায় সর্বাধিক ৫১০ মিলিমিটার এবং উচ্চতা ৫০০ মিলিমিটার হতে হবে। তবে পিছনের আসনের পাশে ওই লাগেজ বক্স থাকলে চালক ছাড়া অন্য কেউ ওই বাইকে চড়তে পারবেন না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন