Mughal Garden

এ বার মুঘল গার্ডেনের নাম বদলে দিল মোদী সরকার, রাষ্ট্রপতি ভবনের বাগানের নতুন নাম ‘অমৃত উদ্যান’

রবিবার, ২৯ জানুয়ারি এই অমৃত উদ্যানের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী। ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ, দু’মাস জনসাধারণের প্রবেশের জন্য খোলা থাকে রাষ্ট্রপতি ভবনের বাগান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১৭:৩২
Share:

কেন্দ্রীয় সরকার মুঘল গার্ডেনের নতুন নাম দিল ‘অমৃত উদ্যান’। ফাইল ছবি।

রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনের নামবদল। শনিবার কেন্দ্রীয় সরকার মুঘল গার্ডেনের নতুন নাম দিল ‘অমৃত উদ্যান’। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘অমৃত মহোৎসব’ পালন করছে মোদী সরকার। সেই সূত্রেই মুঘল গার্ডেনের নতুন নামকরণ।

Advertisement

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ডেপুটি প্রেস সচিব নবিকা গুপ্ত বলেন, ‘‘স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করা হচ্ছে। তার সঙ্গে মিলিয়েই দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি ভবনের বাগানকে অমৃত উদ্যান নাম দিলেন।’’

রবিবার, ২৯ জানুয়ারি এই অমৃত উদ্যানের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি দ্রৌপদী। ৩১ জানুয়ারি থেকে ২৬ মার্চ, দু’মাস জনসাধারণের প্রবেশের জন্য খোলা থাকে রাষ্ট্রপতি ভবনের বাগান। সেই সময় বাগানে মরসুমি ফুল ফোটে। তা দেখতে ভিড় জমান বহু মানুষ। নবিকা জানিয়েছেন, দু’মাস জনসাধারণের জন্য এই বাগান খোলা থাকবে। পাশাপাশি বিশেষ কিছু মানুষ যাতে সারা বছর এই বাগান দেখতে আসতে পারেন, সেই নিয়েও পরিকল্পনা করছে সরকার। বিশেষ ভাবে সক্ষম এবং কৃষকদের এই সুযোগ দেওয়ার কথা ভাবছে সরকার।

Advertisement

১৫ একর জমির উপর রয়েছে এই বাগান। কাশ্মীরের মুঘল গার্ডেন, তাজমহলের সামনের বাগান থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে এটি। প্রাচীন ভারত এবং পারস্যের ছবিগুলিতে যেমন বাগান দেখা যেত, তারও প্রভাব রয়েছে এই বাগানে। বিভিন্ন আকারের বাগান রয়েছে রাষ্ট্রপতি ভবন চত্বরে। কোনওটি আয়তাকার, কোনওটি গোল। সব মিলিয়েই নাম মুঘল গার্ডেন। যার বর্তমান নাম অমৃত উদ্যান।

রাষ্ট্রপতি ভবনের ওয়েবসাইটে যদিও অমৃত উদ্যানের পাশাপাশি পুরনো নাম মুঘল গার্ডেনও উল্লেখ করা রয়েছে। ওয়েবসাইটে আরও বলা হয়েছে, ‘‘এত দিন প্রতি বছর ফেব্রুয়ারি এবং মার্চে উদ্যান উৎসবের সময় জনসাধারণের জন্য খোলা হত এই বাগান। এখন জনসাধারণের জন্য অগস্ট থেকে মার্চ পর্যন্ত খোলা থাকবে এই বাগান।’’

এর আগে বহু ইমারত, রাস্তা, স্টেশন এমনকি শহরের নাম বদলেছে মোদী সরকার। সেগুলির পুরনো নামের সঙ্গে জড়িয়ে ছিল মুঘল জমানা। উত্তরপ্রদেশের মুঘলসরাই স্টেশনের নাম বদলে হয়েছে দীনদয়াল উপাধ্যায়। দিল্লির রাজপথের নাম হয়েছে কর্তব্যপথ। ইলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। সেই নিয়ে সমালোচনার মুখে পড়েছে বিজেপি সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন