Drunk teacher

রোজ মদ্যপান করে স্কুলে এসে ঝিমোন শিক্ষক! ভি়ডিয়ো ভাইরাল হতেই ব্যবস্থা নেওয়ার আশ্বাস

অভিযোগ, এমন কোনও দিন নেই যেদিন ওই শিক্ষক মদ্যপান করে স্কুলে আসেননি। অভিভাবকরা জানিয়েছেন, মাঝে মাঝে তিনি এতটাই নেশাগ্রস্থ হয়ে স্কুলে ঢুকতেন যে, যেখানে সেখানে পড়ে যেতেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২২
Share:

ছবি: সংগৃহীত।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ, তিনি প্রতি দিনই মদ্যপান করে স্কুলে আসেন। তার পর পড়ানো ভুলে ঝিমোতে থাকেন। দিনের পর দিন এমন ঘটনায় তিতিবিরক্ত হয়ে উঠেছিল পড়ুয়ারা। সুযোগ বুঝে এক দিন ওই শিক্ষকের কীর্তি ভি়ডিয়ো রেকর্ড করে সমাজ মাধ্যমে ছড়িয়ে দিয়েছিল ছাত্রছাত্রীরা। সেই ভি়ডিয়ো ভাইরাল হতেই অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিল শিক্ষা দফতর।

Advertisement

ঘটনাটি মধ্যপ্রদেশের জব্বলপুরের জামুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। ওই শিক্ষকের নাম রাজেন্দ্র নেতাম। গ্রামবাসীরা জানিয়েছেন, রাজেন্দ্রর বিরুদ্ধে দীর্ঘ দিন ধরেই মদ খেয়ে স্কুলে যাওয়ার অভিযোগ ছিল। বস্তুত, বিদ্যালয়ে শিক্ষক হিসাবে যোগদানের পর থেকে এমন কোনও দিন নেই যেদিন ওই শিক্ষক মদ্যপান করে স্কুলে আসেননি। অভিভাবকরা জানিয়েছেন, মাঝে মাঝে তিনি এতটাই নেশাগ্রস্ত হয়ে স্কুলে ঢুকতেন যে, যেখানে সেখানে পড়ে যেতেন। অভিভাবক এবং স্কুল কর্তৃপক্ষের তরফে তাঁকে মদ্যপান ছেড়ে দেওয়ার পরামর্শ দেওয়া হলেও কোনও লাভ হয়নি। তার বদলির দাবি জানিয়ে একাধিক লিখিত অভিযোগ জমা পড়লেও শিক্ষা দফতর কোনও ব্যবস্থা নেয়নি।

সূত্রের খবর, রাজেন্দ্রর ব্যবহারে নাজেহাল হয়ে পড়েছিলেন শিক্ষার্থী এবং তাদের মা-বাবারা। ছাত্রছাত্রীরাই ঠিক করে, এক দিন তারা ওই শিক্ষকের কীর্তির প্রমাণ দেবে। এক দিন রাজেন্দ্র একই রকম ভাবে মদ খেয়ে টলতে টলতে এসে স্কুলের সিঁড়িতে বসে পড়েছিলেন। ওই ভাবেই ঝিমোচ্ছিলেন তিনি। তা দেখতে পেয়েই মোবাইলে সেই দৃশ্য ভিডিয়ো রেকর্ড করে রাখে ছাত্রছাত্রীরা। তার পর সেটি সমাজ মাধ্যমে আপলোড করে দেওয়া হয়।

Advertisement

ভিডিয়োটি ভাইরাল হওয়ার পরেই তদন্ত শুরু করেছেন শিক্ষা দফতরের আধিকারিকরা। দফতরের উপ-পরিচালক ধর্মেন্দ্র খারে জানিয়েছেন, যে ভিডিয়োটির সত্যতা যাচাই করার পর ডিপিসিকে রাজেন্দ্রর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে ওই শিক্ষককে কড়া শাস্তির মুখে পড়তে হবে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন