National News

বিসমিল্লার সানাই চুরি করে গলিয়ে রূপো বের করলেন তাঁর নাতিই!

বিসমিল্লার ‘পাগলা সানাই’ যে সত্যিই ‘চেটেপুটে খেয়ে’ নেওয়া যায় তা প্রমাণ করে ছাড়লেন শিল্পীর নাতি নাজরে হাসান। গয়নার দোকানে উস্তাদের প্রিয় সানাই বিক্রি করতে গিয়ে পুলিশের জালে হাতেনাতে ধরা পড়লেন নাজরে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৭ ২০:৪৯
Share:

—ফাইল চিত্র।

বিসমিল্লার ‘পাগলা সানাই’ যে সত্যিই ‘চেটেপুটে খেয়ে’ নেওয়া যায় তা প্রমাণ করে ছাড়লেন শিল্পীর নাতি নাজরে হাসান।

Advertisement

গয়নার দোকানে উস্তাদের প্রিয় সানাই বিক্রি করতে গিয়ে পুলিশের জালে হাতেনাতে ধরা পড়লেন নাজরে। অভিযোগ, ১৭ হাজার টাকার বিনিময়ে ওই রুপো বাঁধানো সানাই বিক্রি করতে গিয়েছিলেন তিনি। আপাতত চারটি সানাই উদ্ধার করা গেলেও বাকিটির খোঁজ মেলেনি। তবে চারটিতেই গায়েব রুপো বাঁধানো অংশ। তা গলিয়ে ফেলা হলেও পুলিশি তৎপরতায় সেই রুপো উদ্ধার করা গিয়েছে।

আরও পড়ুন

Advertisement

যোগ ছেড়ে মায়ের সঙ্গে ব্রেকফাস্ট, টুইট করে কেজরীর খোঁচায় মোদী

‘ভারতরত্ন’ বিসমিল্লা খানের পরিজনেরা জানিয়েছেন, সব সময় ওই সানাইয়ে সুর তুলতেন না উস্তাদ। কেবলমাত্র মহরম বা বিশেষ কোনও অনুষ্ঠানেই নাকি তা বাজাতেন। গত মাসেই উস্তাদের পাঁচটি সানাই চুরি যায়। সানাইয়ের সঙ্গে গায়েব হয়ে যায় উস্তাদের সংগ্রহে রাখা একটি শংসাপত্র-সহ দুটো সোনার চুড়ি। বারাণসী থানায় তা নিয়ে অভিযোগও দায়ের করেন বিসমিল্লার আত্মীয়েরা।

গত ২০০৬-এ বিসমিল্লা খানের মৃত্যুর পর থেকে তাঁর পরিবারের দাবি ছিল, উস্তাদের স্মরণে একটি সংগ্রহশালা তৈরি করা হোক। তাতে প্রদর্শিত হোক বিসমিল্লার বিভিন্ন স্মারক। তবে এক শতক পেরিয়েও সে আশা অপূর্ণই থেকে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন