Greta Thunberg

টুলকিট মামলায় শান্তনুকে জামিন, নিকিতার মামলায় সিদ্ধান্ত কাল

প্রজাতন্ত্র দিবসে র‌্যালির আগের দিন একটি টুলকিট নেটমাধ্যমে শেয়ার করেছিলেন সুইডেনের তরুণী পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ।

Advertisement

সংবাদসংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২১ ০০:৩০
Share:

শান্তনু মুলুক।

টুলকিট মামলায় অভিযুক্ত শান্তনু মুলুককে ১০ দিনের ট্রানজিট জামিন দিল বম্বে হাইকোর্ট। এই জামিন পাওয়ায় মুম্বইয়ে এসে সশরীরে নিজের অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন করতে পারবেন শান্তুনু। এই প্রক্রিয়ায় আগামী ১০ দিন তাঁকে গ্রেফতার করা যাবে না।

Advertisement

কৃষক আন্দোলন সংক্রান্ত টুলকিট তৈরির অভিযোগে দেশদ্রোহিতার অভিযোগ উঠেছিল পেশায় ইঞ্জিনিয়ার শান্তুনুর বিরুদ্ধে। প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে কৃষকদের ট্র্যাক্টর র‌্যালির আগে নিজেদের মধ্যে জুম-মিটিং করেছিলেন শান্তনু, নিকিতা জেকব এবং টুলকিট মামলায় গ্রেফতার হওয়া দিশা রবি। পুলিশ দিশাকে গ্রেফতার করলেও শান্তনু এবং নিকিতাকে ফেরার বলে ঘোষণা করে। সম্প্রতি আইনজীবী মারফত আদালতে অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন করেছিলেন শান্তনু ও নিকিতা। মঙ্গলবার শান্তনুকে আদালতে এসে জামিনের আবেদন করার সময় দিলেও নিকিতার আবেদনের সিদ্ধান্ত বুধবার জানানো হবে বলে জানিয়েছে আদালত।

শান্তনু অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন জানিয়েছিলেন হাইকোর্টের অওরঙ্গাবাদ বেঞ্চে। তবে নিকিতা আবেদন করেছিলেন মুম্বইয়ে। হাইকোর্ট জানিয়েছে, নিকিতার মামলায় বুধবার তাঁদের সিদ্ধান্ত জানাবে আদালত।

Advertisement

প্রজাতন্ত্র দিবসে র‌্যালির আগের দিন একটি টুলকিট নেটমাধ্যমে শেয়ার করেছিলেন সুইডেনের তরুণী পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। কৃষক আন্দোলনকে সমর্থনের আহ্বান জানানো হয়েছিল টুলকিটের মাধ্যমে। তবে তদন্তে নেমে পুলিশ দাবি করে ওই টুলকিট খালিস্তানপন্থী আন্দোলনকারীরা তৈরি করেছে। এই দাবির ভিত্তিতেই দায়ের হয় মামলা। দিশা ছাড়াও নিকিতা এবং শান্তনুর বিরুদ্ধে ওই টুলকিট তৈরির করার অভিযোগ আনে দিল্লি পুলিশের সাইবার সেল। এমনকি ২৬ জানুয়ারি কৃষকদের ট্রাক্টর র‌্যালির আগের এই তিনজন জুম মিটিং করে কৃষক আন্দোলন নিয়ে বড়সড় প্রচারে নামার পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগ করে পুলিশ। এই মামলাতেই দেশদ্রোহিতার অভিযোগে দিশাকে গ্রেফতার করা হয়। শান্তনু ও নিকিতাকে ফেরার বলে জানায় পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন