হার্দিক কাঁটায় জ্বলুনি, সংরক্ষণ উচ্চবর্ণেরও

হার্দিক পটেলের ভূত ঘাড় থেকে নামাতে আর্থিক ক্ষেত্রে পিছিয়ে থাকা উচ্চবর্ণের জন্য দশ শতাংশ সংরক্ষণ ঘোষণা করল গুজরাত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৬ ০৩:৩৮
Share:

হার্দিক পটেলের ভূত ঘাড় থেকে নামাতে আর্থিক ক্ষেত্রে পিছিয়ে থাকা উচ্চবর্ণের জন্য দশ শতাংশ সংরক্ষণ ঘোষণা করল গুজরাত।

Advertisement

এখনও পর্যন্ত যাঁরা জাতি বা ধর্মের ভিত্তিতে সংরক্ষণ পান না ও বছরে যাঁদের ৬ লক্ষ টাকার নীচে উপার্জন, তাঁরা সরকারি চাকরি ও শিক্ষায় এই সুবিধা পাবেন। তবে এর ফলে রাজ্যে মোট সংরক্ষণের সীমা ৬০ শতাংশের কাছাকাছি পৌঁছে যাবে। যা সংরক্ষণ নিয়ে সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া ৫০ শতাংশের ঊর্ধ্বসীমার বেশি। ফলে আদালতে গুজরাত সরকারের সিদ্ধান্ত খারিজ হওয়ার সম্ভাবনাও থাকছে।

পটেলদের জন্য সংরক্ষণের দাবিতে হার্দিক গত এক বছর গোটা গুজরাতকে উত্তাল করে রেখেছেন। পটেল সম্প্রদায়কে যে ভাবে একজোট করেছেন তিনি, তা খোদ নরেন্দ্র মোদীর কাছে চিন্তার কারণ হয়ে পড়েছে। মার্কিন মুলুকে গিয়েও পটেল সম্প্রদায়ের ক্ষোভের মুখে পড়তে হয়েছিল মোদীকে। সামনের বছর গুজরাতে বিধানসভার ভোট। নিজের রাজ্য গুজরাতে হেরে গেলে মোদীর মুখ পুড়বে। তাই অমিত শাহকে গুজরাতে পাঠিয়ে হার্দিক পটেলের ভূত এখনই ঘাড় থেকে নামাতে চাইছেন তিনি। হার্দিক এখন জেলে। যদিও তাঁর কয়েক জন অনুগামীকে গত কাল ছেড়ে দেওয়া হয়েছে। হার্দিক অনুগামীরা অবশ্য গুজরাত সরকারের সংরক্ষণের ঘোষণাকে ‘চোখে ধুলো’ দেওয়া ছাড়া আর কিছুই মনে করছেন না। তাদের মতে, কয়েক বছর আগে রাজস্থান সরকারও এ ভাবেই আর্থিক ক্ষেত্রে পিছিয়ে থাকা উচ্চবর্ণদের জন্য সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে। এখনও তা বাস্তবে প্রয়োগ করতে পারেনি। আর গুজরাতে বিক্ষুব্ধ পটেল সম্প্রদায় তো পিছিয়ে পড়া শ্রেণির মধ্যেই নিজেদের সংরক্ষণ চাইছে।

Advertisement

কিন্তু ভোটের আগে অন্য কোনও শ্রেণির সংরক্ষণ কেটে পটেলদের সেই ভাগ দেওয়ার ঝুঁকি নিতে পারে না বিজেপি। গুজরাত বিজেপির সভাপতি বিজয় রূপানি তাই বলেন, সবার জন্যই সংরক্ষণের সুবিধা থাকবে। বাড়তি দশ শতাংশ সংরক্ষণে ব্রাহ্মণ, পাতিদার, ক্ষত্রিয়, লোহনার মতো উচ্চবর্ণেরা সুবিধা পাবেন। গুজরাতে সংরক্ষণ সংক্রান্ত কমিটির দায়িত্বে রয়েছেন অমিত শাহ। তাঁর প্রস্তাব, ১ মে গুজরাত দিবসে আনন্দীবেন সরকার সংরক্ষণ নিয়ে অর্ডিন্যান্স জারি করুক।

সংবিধান মোতাবেক সব মিলিয়ে সংরক্ষণের অঙ্ক ৪৯.৫ শতাংশের বেশি হতে পারে না। রাজস্থানে গুজ্জর ও আর্থিক ক্ষেত্রে পিছিয়ে পড়া উচ্চবর্ণের সংরক্ষণ দেওয়া হয়েছে। যার জেরে সে রাজ্যে সংরক্ষণের অঙ্ক পৌঁছে দিয়েছে ৬৮ শতাংশে। এ বছরের গোড়ায় হাইকোর্টে সংরক্ষণকে চ্যালেঞ্জ জানিয়ে একটি মামলা হয়। কিন্তু হাইকোর্ট সেটি খারিজ করে দিয়েছে। সেই থেকে বিজেপি আরও উৎসাহিত। ভোটের আগে বিজেপি গুজরাতে সংরক্ষণ ঘোষণা করে বিরোধীদের কোর্টে বল ঠেলে দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন