হার্দিককে নিয়ে জটের মধ্যে জারি চা-ওয়ালা বিতর্কও

গুজরাত নিয়ে রাহুল গাঁধীর গত কয়েক মাসের সক্রিয়তা বিজেপিকে তুমুল অস্বস্তিতে ফেলেছে। অবশ্য হার্দিক পটেলের সঙ্গে আসন রফা নিয়ে জট এখনও পুরোপুরি কাটেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৭ ০৩:৪৫
Share:

হার্দিক পটেল।

সভাপতি পদে অভিষেকের আগে ফের নরেন্দ্র মোদীর রাজ্যে সভা করতে যাচ্ছেন রাহুল গাঁধী। ‘হবু’ সভাপতির এই সভা ঘিরে দলের অন্দরে তুমুল উৎসাহ। কিন্তু সেই সফরের ঠিক আগে তৈরি হয়েছে নানা বিতর্ক।

Advertisement

গুজরাত নিয়ে রাহুল গাঁধীর গত কয়েক মাসের সক্রিয়তা বিজেপিকে তুমুল অস্বস্তিতে ফেলেছে। অবশ্য হার্দিক পটেলের সঙ্গে আসন রফা নিয়ে জট এখনও পুরোপুরি কাটেনি। তার মধ্যেই যুব কংগ্রেসের একটি অনলাইন পত্রিকায় নরেন্দ্র মোদীকে ‘চা-ওয়ালা’ বলে কটাক্ষ করায় আজ গুজরাতের রাজনৈতিক উত্তাপ এক লাফে অনেকটাই বেড়েছে। রাহুলের নির্দেশে কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা থেকে যুব কংগ্রেসের সভাপতি অমরেন্দ্র সিংহ রাজা বলেন, এই পত্রিকা যুব কংগ্রেস কর্মীরা নন, স্বেচ্ছাসেবীরা চালান। তাঁরা ভুল করেছেন। প্রধানমন্ত্রীর মর্যাদা কোনও ভাবেই খাটো করার পক্ষে নয় কংগ্রেস

গুজরাত ভোটের মুখে এটিকেই বড় ইস্যু করছে বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ থেকে দলের মুখপাত্ররা সনিয়া-রাহুলকে ক্ষমা চাইতে বলেন। বিজেপির মতে, এর আগে সনিয়া গাঁধীর ‘মওত কা সওদাগর’ থেকে মণিশঙ্কর আইয়ারের ‘চা-ওয়ালা’র মন্তব্যের মতোই এর প্রতিক্রিয়া হবে গুজরাতে। এটি গরিবদের ‘অপমান’। নরেন্দ্র মোদীর গুজরাতের সভাতেও এটিকে হাতিয়ার করা হবে। রাতে বিজেপি সাংসদ পরেশ রাওয়ল টুইট করে ‘আমাদের চা-ওয়ালা যে কোনও সময়ে তোমাদের বার-ওয়ালার থেকে ভাল’ বলায় বিতর্ক অন্য মাত্রা নিয়েছে। বিজেপি সাংসদ কাকে ‘বার-ওয়ালা’ বলেছেন, তা নিয়ে রাত পর্যন্ত ধন্দ রয়েছে। তবে হাতিয়ার করে আসরে নেমেছে কংগ্রেস।

Advertisement

হার্দিক পটেল গতকালের সভা বাতিলের পরে আজ কংগ্রেসের সঙ্গে সমঝোতা ঘোষণার সাংবাদিক বৈঠকও বাতিল করেন। কাল সকালে তিনি সাংবাদিকদের মুখোমুখ হবেন বলে জানিয়েছেন। প্রত্যাশামাফিক টিকিট না পাওয়ায় হার্দিকের দল সুর চড়ানোয় কংগ্রেস আজ ফের কিছু প্রার্থী বদল করে। কংগ্রেসের এক শীর্ষ নেতার মতে, ‘‘হার্দিকের সঙ্গে কংগ্রেসের সমঝোতার ঘাটতি নেই। কিন্তু হার্দিকের অনুগামীরা অনেকেই লড়তে চান। সমস্যা সেখানেই।’’ শরদ পওয়ারের দলের সঙ্গে সমঝোতার বিষয়টি আপাতত সনিয়ার উপরেই ছেড়ে দিয়েছে দল। আহমেদ পটেলের রাজ্যসভা ভোটের সময় পওয়ারের দলের কেউ কংগ্রেসকে ভোট না দেওয়ার পর থেকে আস্থার ঘাটতি তৈরি হয়েছে।

এত কিছুর মধ্যেও কংগ্রেস নেতৃত্ব মনে করছেন, সভাপতি পদে রাহুলের উত্থানের বিষয়টি ‘পাকা’ হয়ে যাওয়ায় গুজরাতে ইতিবাচক প্রভাব পড়বে। এ সপ্তাহের শেষে ফের গুজরাত যাচ্ছেন রাহুল। গত সফরের থেকে এ বারের ফারাক হল, রাহুল এখন কংগ্রেসের পরবর্তী সভাপতি হওয়ার ‘ওজন’ নিয়ে যাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন