Honey Trap

‘যৌনতার ফাঁদে’ পড়ে সেনার ড্রোন সংক্রান্ত তথ্য পাকিস্তানে পাচার! গুজরাত থেকে গ্রেফতার এক

পুলিশ জানিয়েছে, দেশের একটি নামী তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মীর পরিচয় দিয়ে প্রবীণের সঙ্গে বন্ধুত্ব করেন সোনাল গর্গ নামে এক মহিলা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১১:৩২
Share:

প্রতীকী ছবি।

সেনার ড্রোন সংক্রান্ত তথ্য পাকিস্তানে পাচার করার অভিযোগে গুজরাতের ভারুচ থেকে গ্রেফতার হলেন এক ব্যক্তি। পুলিশ সূত্রে খবর, ধৃত ওই ব্যক্তির নাম প্রবীণ মিশ্র। তিনি আঙ্কলেশ্বরের বাসিন্দা।

Advertisement

পুলিশ জানিয়েছে, দেশের একটি নামী তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মীর পরিচয় দিয়ে প্রবীণের সঙ্গে বন্ধুত্ব করেন সোনাল গর্গ নামে এক মহিলা। প্রবীণকে ‘যৌনতার ফাঁদে’ ফেলে তাঁর কাছ থেকে সেনার ড্রোন সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করেন সোনাল। তার পর সেই তথ্য পাকি গুপ্তচর সংস্থা আইএসআইয়ের হাতে পৌঁছে যায়।

রাজ্যের অপরাধদমন শাখা জানিয়েছে, সোনাল গর্গ আসলে ভুয়ো নাম। ভুয়ো পরিচয় দিয়ে তথ্য হাতানোর জন্য ফাঁদ পেতেছিল আইএসআই। ফেসবুকে ভুয়ো প্রোফাইল তৈরি করে প্রবীণকে ফাঁদে ফেলা হয়। হায়দরাবাদের একটি সংস্থার কর্মী প্রবীণ। তিনি যে সংস্থায় রয়েছেন, সেই সংস্থা আবার ডিআরডিও-র সঙ্গে কাজ করে। সিআইডির এডিজিপি রাজকুমার পান্ডিয়ান জানিয়েছেন, প্রবীণের সঙ্গে ফেসবুকের মাধ্যমে বন্ধুত্ব করেন সোনাল। তার পর হোয়াট্‌সঅ্যাপ নম্বরও আদানপ্রদান হয়। তাঁদের মধ্যে কথোপকথন চলতে থাকে। সেই সূত্র ধরেই প্রবীণকে ফাঁদে ফেলে সেনার তথ্য হাতিয়ে নেওয়া হয়।

Advertisement

সিআইডি জানিয়েছে, ডিআরডিও কী ভাবে সেনার জন্য ড্রোন বানিয়েছে, সেই ড্রোনের যাবতীয় তথ্য প্রবীণের কাছ থেকে হাতানো হয়েছে। শুধু তাই-ই নয়, প্রবীণের অফিসের সার্ভারে ম্যালঅয়্যার পাঠানোরও চেষ্টা করে আইএসআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন