Sanjiv Bhatt

Gujarat Riots: গুজরাত হিংসায় নির্দোষ ব্যক্তিদের ‘ফাঁসিয়েছিলেন’ আইপিএস সঞ্জীব ভট্ট, সিটের হাতে গ্রেফতার

সমাজকর্মী তিস্তা শেতলবাদ, গুজরাত পুলিশের প্রাক্তন ডিজি আরবি শ্রীকুমারের পর সঞ্জীব তৃতীয় ব্যক্তি, যাঁকে গ্রেফতার করা হল।

Advertisement

সংবাদ সংস্থা

আহমেদাবাদ শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৪:০৫
Share:

প্রাক্তন আইপিএস সঞ্জীব ভট্ট। ফাইল ছবি।

গুজরাত হিংসার তদন্তে গঠিত বিশেষ তদন্তকারী দল (সিট)-এর হাতে গ্রেফতার হলেন প্রাক্তন আইপিএস সঞ্জীব ভট্ট। তাঁর বিরুদ্ধে ২০০২ এর হিংসায় নির্দোষ ব্যক্তিদের ফাঁসানোর অভিযোগ রয়েছে। ১৯৯০-এর একটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন সঞ্জীব। আমদাবাদ পুলিশের অপরাধ দমন শাখা তাঁকে গ্রেফতার করে।

Advertisement

সুপ্রিম কোর্ট সম্প্রতি, ২০০২-এর হিংসা সংক্রান্ত মামলায় গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্লিনচিট দিয়েছে। তার পরই, গত ২৪ জুন, দায়ের হওয়া মামলায় সঞ্জীবকে গ্রেফতার করা হল। প্রসঙ্গত, সমাজকর্মী তিস্তা শেতলবাদ, গুজরাত পুলিশের প্রাক্তন ডিজি আরবি শ্রীকুমারের পর সঞ্জীব তৃতীয় ব্যক্তি, যাঁকে গ্রেফতার করা হল। অর্থ আত্মসাৎ এবং গোধরা কাণ্ডের পর নির্দোষ ব্যক্তিদের হিংসার মামলায় ফাঁসানোর অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

সিট সদস্য তথা আমদাবাদ অপরাধ দমন শাখার ডেপুটি কমিশনার চৈতন্য মাণ্ডলিক বলেন, ‘‘আমরা পালানপুর জেল থেকে ট্রান্সফার ওয়ারেন্ট দিয়ে মঙ্গলবার সন্ধ্যায় সঞ্জীবকে গ্রেফতার করেছি।’’

Advertisement

২০১৮ থেকেই বংশকন্থা জেলার পালানপুর জেলে বন্দি আছেন সঞ্জীব। তাঁকে ২৭ বছরের পুরনো একটি মামলায় দোষী সাব্যস্ত করেছে আদালত। এক আইনজীবীকে ফাঁসাতে তিনি মাদক মামলা সাজিয়েছিলেন। ২০১৯-এ সঞ্জীবকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ শোনায় আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন