National News

জেলে বসেই ডেরা চালাবেন রাম রহিম

আদালতের নির্দেশে আগামী ২০ বছর তাঁকে সেখানেই থাকতে হবে। হরিয়ানার সিরসায় ৮০০ একর জমির উপর রাম রহিমের বিশাল ডেরা। তাতে রয়েছে শপিং মল, রেস্তোরাঁ, রিসর্ট, হাসপাতাল, মাল্টিপ্লেক্স, স্কুল-কলেজ, কারখানা। প্রভূত সম্পত্তির মালিকানাও রয়েছে ডেরা প্রধানের। তা হলে এ হেন রাম রহিমের বিশাল সাম্রাজ্য সামলাবেন কে?

Advertisement

সংবাদ সংস্থা

সিরসা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৭ ১২:২২
Share:

ছবি: সংগৃহীত।

দীর্ঘ দিন ধরে তিনিই ডেরা সচ্চা সৌদার প্রধান। চণ্ডীপাঠ থেকে জুতো সেলাই— তাঁর অঙ্গুলিহেলন ছাড়া এত দিন কোনও কিছুই সম্ভব ছিল না। কিন্তু, পরিস্থিতি হঠাত্ করেই মোড় নেয়। ধর্ষণ-কাণ্ডে দোষী ডেরা প্রধান আপাতত জেলে। আদালতের নির্দেশে আগামী ২০ বছর তাঁকে সেখানেই থাকতে হবে। হরিয়ানার সিরসায় ৮০০ একর জমির উপর রাম রহিমের বিশাল ডেরা। তাতে রয়েছে শপিং মল, রেস্তোরাঁ, রিসর্ট, হাসপাতাল, মাল্টিপ্লেক্স, স্কুল-কলেজ, কারখানা। প্রভূত সম্পত্তির মালিকানাও রয়েছে ডেরা প্রধানের। তা হলে এ হেন রাম রহিমের বিশাল সাম্রাজ্য সামলাবেন কে?

Advertisement

আরও পড়ুন

জেলে বসেও হানিপ্রীতকেই দেখতে চান ‘রকস্টার বাবা’

Advertisement

নেপাল সীমান্তে রয়েছে হানিপ্রীত?

ডেরায় হানিপ্রীতের কোনও অধিকার নেই। দাবি বিপাসনা ইনসানের। ছবি: সংগৃহীত।

ডেরা ম্যানেজমেন্ট কমিটির চেয়ারপার্সন বিপাসনা জানিয়েছেন, জেল থেকেই ‘বাবা’ রাম রহিমই তা সামলাবেন। উত্তরাধিকারী প্রসঙ্গে কোনও নির্দেশই তিনি দেননি। তিনি বলেন, “ডেরা কে চালাবেন তা নিয়ে কোনও ঘোষণাই হয়নি। গুরুজি নিজেই তা চালাবেন। আর ডেরার দৈনন্দিন কাজকর্মের দেখাশোনা করবে ম্যানেজমেন্ট কমিটি।”

জোড়া ধর্ষণ মামলায় গুরমিত রাম রহিম সিংহের সাজা ঘোষণার পর থেকেই নানা নাম নিয়ে জল্পনা চলছে। বিপাসনা ইনসান থেকে রাম রহিমের ছেলে জসমিতের নাম এসেছে একাধিক বার। এই তালিকায় সবচেয়ে এগিয়ে ছিলেন রাম রহিমের পালিতকন্যা হানিপ্রীত ইনসান। ‘বাবা’ জেলে যাওয়ার পর থেকে যদিও তিনি উধাও। তাঁর নামে লুক আউট নোটিস জারি করা হয়েছে। কিন্তু, ডেরায় যে হানিপ্রীতের কোনও অধিকার নেই সে কথা এ বার স্পষ্ট ভাবে জানিয়ে দিলেন বিপাসনা। মঙ্গলবার ইন্ডিয়া টুডে-কে দেওয়া এক সাক্ষাত্কারে এমনটাই জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন