Fraud

ভিডিয়োয় লাইক প্রতি ৫০ টাকা, জালিয়াতির ফাঁদে পা দিয়ে গুরুগ্রামের বাসিন্দা খোয়ালেন ৮.৫ লাখ

সিমরনজিৎ অ্যাকাউন্ট থেকে গত ২৭ মার্চ, ২৮ মার্চ, ২৯ মার্চ এবং ৩০ মার্চ চার দফায় টাকা দেন। ৩০ মার্চ সিমরনজিৎ বুঝতে পারেন প্রতারণার ফাঁদে পা দিয়ে ফেলেছেন। তার পর ছোটেন পুলিশের কাছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১৮:১৯
Share:

প্রতারকের পাল্লায় পড়ে লক্ষাধিক টাকা খোয়ালেন এক ব্যক্তি। — প্রতীকী ছবি।

প্রতারকদের ফাঁদে পা দিয়ে লক্ষ লক্ষ টাকা খোয়ালেন গুরুগ্রামের এক বাসিন্দা। পুলিশ সূত্রে খবর, ইউটিউবের ভিডিয়োয় ‘লাইক’ করলেই টাকা মিলবে, এমন চুক্তিতে চাকরিতে ঢুকেছিলেন তিনি। কিন্তু শুরুতেই যে তাঁর সঙ্গে প্রতারণা হবে, ভাবতেও পারেননি। যখন হুঁশ ফিরল, দেখলেন অ্যাকাউন্ট থেকে সাফ সাড়়ে ৮ লক্ষ টাকা।

Advertisement

গুরুগ্রামের বাসিন্দা সিমরনজিৎ সিংহ নন্দা। কিছু দিন আগে সমাজমাধ্যমে একটি বার্তা পান তিনি। তাতে লেখা ছিল, ‘‘ঘরে বসে আয় করুন লক্ষাধিক টাকা।’’ বার্তায় দেওয়া নম্বরে যোগাযোগ করেন সিমরনজিৎ। তাঁকে বলা হয়, কাজ খুবই সহজ কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘরে বসে ইউটিউবের ভিডিয়োয় লাইক করতে হবে কেবল। প্রতিটি লাইকে মিলবে ৫০ টাকা করে। এমন লোভনীয় কাজের প্রস্তাব ফেরানোর কোনও কারণ দেখেননি সিমরনজিৎ।

এর পরেই শুরু আসল খেলা! কাজ শুরু করার পর সিমরনজিৎকে একটি বাণিজ্যিক অ্যাকাউন্টে টাকা দিতে বলা হয়। জানানো হয়, ওই টাকা দেওয়ার পরই সিমরনজিৎকে তাঁর প্রাপ্য দেওয়া শুরু হবে। তেমনই করেন সিমরনজিৎ। নিজের অ্যাকাউন্ট থেকে গত ২৭ মার্চ, ২৮ মার্চ, ২৯ মার্চ এবং ৩০ মার্চ চার দফায় টাকা নেওয়া হয়। ৩০ মার্চ সিমরনজিৎ বুঝতে পারেন প্রতারণার ফাঁদে পা দিয়ে ফেলেছেন। তার পর ছোটেন পুলিশের কাছে। তত ক্ষণে সাড়ে ৮ লক্ষ টাকা হারিয়েছেন।

Advertisement

সাইবার ক্রাইম থানার পুলিশ ঘটনার তদন্ত নেমেছে। অনলাইন প্রতারণার শিকারের সংখ্যা ক্রমশ বাড়ছে। শুক্রবারই জামনগরের এক দম্পতি কোটি টাকারও বেশি হারিয়েছেন এমনই অনলাইন প্রতারকদের হাতে। তাঁদের সিনেমার রেটিং দিতে বলা হয়েছিল। এ বার কার্যত একই ঘটনার পুনরাবৃত্তি গুরুগ্রামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন