Haryana Group Clash

গোষ্ঠীহিংসায় প্ররোচনার অভিযোগ, হরিয়ানার কংগ্রেস বিধায়ককে গ্রেফতার করল পুলিশ

অগস্টের গোড়ায় নুহ, গুরুগ্রাম-সহ হরিয়ানায় একাধিক এলাকায় গোষ্ঠীহিংসা ছড়িয়েছিল। হিংসায় অভিযুক্ত বজরং দলের সদস্য়, গোরক্ষক বাহিনীর নেতা মনু মানেসরকে চলতি সপ্তাহেই গ্রেফতার করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

চণ্ডীগড় শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৫১
Share:

ধৃত কংগ্রেস বিধায়ক মহম্মদ খান। — ফাইল চিত্র।

হরিয়ানার নুহতে সাম্প্রতিক গোষ্ঠীহিংসার ঘটনায় স্থানীয় কংগ্রেস বিধায়ক মহম্মদ খানকে গ্রেফতার করল সে রাজ্যের বিজেপি সরকার। হরিয়ানা পুলিশের দাবি, গোষ্ঠীহিংসায় মহম্মদ খানের জড়িত থাকার প্রত্যক্ষ প্রমাণ মিলেছে।

Advertisement

বৃহস্পতিবার হরিয়ানা পুলিশ এফআইআর দায়ের করার পরেই গ্রেফতারি এড়াতে বৃহস্পতিবার মহম্মদ খান পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টে রক্ষাকবচের আবেদন জানিয়েছিলেন। হাই কোর্ট ১৯ তারিখ পর্যন্ত পিছিয়ে দেয়। তার পরেই গ্রেফতার করা হয় তাঁকে।

ফিরোজপুর জিরখার বিধায়ক মহম্মদ খানের আইনজীবীর অভিযোগ, পুলিশের কাছে জমা পড়া প্রাথমিক অভিযোগে তাঁর মক্কেলের নাম ছিল না। কিন্তু পরে মনোহরলাল খট্টর সরকারের পুলিশ রাজনৈতিক কারণে এফআইআর-এ মহম্মদ খানের নাম অন্তর্ভুক্ত করে।

Advertisement

অগস্টের গোড়ায় নুহ, মেওয়াত, গুরুগ্রাম-সহ হরিয়ানায় একাধিক এলাকায় গোষ্ঠীহিংসা ছড়িয়েছিল। হিংসার পিছনে বজরং দলের নেতা, গোরক্ষক বাহিনীর সর্দার মনু মানেসরের উস্কানিমূলক বিবৃতিকে দায়ী করা হয়। গত ফেব্রুয়ারিতে মনুর বিরুদ্ধে রাজস্থানের দুই ব্যবসায়ীকে পুড়িয়ে মারার অভিযোগ ওঠে। গত সপ্তাহে ওই মামলায় মনুকে গ্রেফতার করে রাজস্থান পুলিশের হাতে তুলে দিয়েছে হরিয়ানা পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন