Love Jihad

উত্তরপ্রদেশের পর হরিয়ানাতেও ‘লভ জিহাদ’ রুখতে আইনের ভাবনা

শনিবারই ইলাহাবাদ হাইকোর্ট রায় দেয়, কেবলমাত্র বিয়ের জন্য ধর্ম পরিবর্তন গ্রহণযোগ্য নয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২০ ১৯:৩০
Share:

প্রতীকী ছবি।

লভ জিহাদ’ রুখতে কেন্দ্র চিন্তাভাবনা শুরু করেছে। রবিবার এমনটাই জানালেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। পাশাপাশি তাঁর সরকারও যে এ নিয়ে আইন আনার চিন্তাভাবনা শুরু করেছে এ দিন সেই ইঙ্গিতও দিয়েছেন খট্টর। তবে কোনও নির্দোষ ব্য়ক্তি যাতে শাস্তি না পায় সেটাও দেখা হবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

খট্টর বলেন, “যে হেতু বল্লভগড়ের ঘটনায় লভ জিহাদ-এর প্রসঙ্গ উঠছে, তাই আগামী দিনে এ ধরনের ঘটনার ক্ষেত্রে দোষীদের উপযুক্ত শাস্তি দিতে আইনি পথে হাঁটার পরিকল্পনা করা হচ্ছে।” এ দিন সকালেই একই সুর শোনা গিয়েছিল রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রী অনিল ভিজের গলায়। টুইট করে তিনি বলেন, উত্তরপ্রদেশের মতোই কড়া আইন আনার চিন্তাভাবনা করছে হরিয়ানা সরকার।

গত ২৬ অক্টোবর হরিয়ানায় বল্লভগড়ে নিকিতা তোমর নামে এক কলেজ ছাত্রীকে খুন করার অভিযোগ ওঠে তৌসিফ নামে এক যুবকের বিরুদ্ধে। সেই ঘটনার রেশ এখনও চলছে। হরিয়ানা, দিল্লিতে বিক্ষোভ চলছে নিকিতা খুনের প্রতিবাদে। ‘লভ জিহাদ’-এর কারণে এই খুন বলে অভিযোগ উঠেছে।

Advertisement

আরও পড়ুন: শ্রীনগরে জঙ্গি ডেরায় নিরাপত্তা বাহিনীর হানা, নিহত শীর্ষ হিজবুল কমান্ডার

শনিবারই ইলাহাবাদ হাইকোর্ট রায় দেয়, কেবলমাত্র বিয়ের জন্য ধর্ম পরিবর্তন গ্রহণযোগ্য নয়। হাইকোর্টের সেই রায়কে উল্লেখ করে ওই দিন জৌনপুর ও দেওরিয়ার জনসভা থেকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ‘লভ জিহাদ’ নিয়ে কড়া হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, “যাঁরা নিজেদের পরিচয় গোপন করে আমাদের বোনেদের সম্মান নিয়ে খেলা করার চিন্তাভাবনা করছেন, তাঁদের সতর্ক করছি ভুলেও এ কাজ করবেন না। যদি না শুধরান তা হলে ‘রাম নাম সত্যা’-র পথ দেখতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন