মোদী ফিরলেন দাভোস থেকে, কালো টাকা কই? প্রশ্ন রাহুলের

লোকসভা ভোটের আগে বিদেশে গচ্ছিত কালো টাকা এনেই প্রত্যেক দেশবাসীর অ্যাকাউন্টে ১৫ লক্ষ  করে টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৮ ০৪:৪৭
Share:

রাহুল গাঁধী এবং নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

ভোর রাতে দাভোস থেকে ফিরেছেন প্রধানমন্ত্রী। আর রাহুল গাঁধী প্রশ্ন ছুড়লেন, সঙ্গে কালো টাকা এনেছেন তো?

Advertisement

লোকসভা ভোটের আগে বিদেশে গচ্ছিত কালো টাকা এনেই প্রত্যেক দেশবাসীর অ্যাকাউন্টে ১৫ লক্ষ করে টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন নরেন্দ্র মোদী। দাভোস থেকে ফিরতেই রাহুল তাই টুইটে প্রশ্ন করলেন, ‘‘প্রিয় প্রধানমন্ত্রী, সুইৎজারল্যান্ড থেকে ফিরে আসায় স্বাগত। মনে করিয়ে দিই কালো টাকা নিয়ে আপনার প্রতিশ্রুতির কথা। ভারতের যুবকদের মনে প্রশ্ন, সঙ্গে করে বিমানে কিছু নিয়ে এলেন কি?’’

প্রধানমন্ত্রীর মুখ ফস্কে ‘৬০০ কোটি ভোটার’ বেরিয়ে যাওয়া নিয়েও আজ কটাক্ষ করে কংগ্রেস। দাভোসে কাল লিখে আনা বক্তৃতা পড়ার সময় মোদী অনেক সময়ে আটকে গিয়েছিলেন। দ্রুত শুধরেও নেন। শোধরাননি যেটি, সেটি হল সওয়াশো কোটির দেশে ‘তিরিশ বছর পর ৬০০ কোটি ভোটারের সমর্থনে’ জিতে আসার কথা হলে ফেলার বিষয়টি।

Advertisement

অতীতে এমন ভুল উপেক্ষাই করতেন বিরোধী নেতারা। কিন্তু রাহুল মুখ ফস্কে কিছু বললেই প্রকাশ্য সভায় ছিঁড়ে খান মোদী। গুজরাতে প্রচারে গিয়ে রাহুল বলেছিলেন, ‘‘উত্তরের প্রশ্ন চাইতে হবে।’’ আর এক বার বলেন, ‘‘শিল্পপতিকে মোদী ৪৫ হাজার একর জমি দিয়েছে।’’ দু’টি ভুল নিয়েই উপহাস করেছিলেন মোদী।

কংগ্রেসও তাই ছাড়ছে না। দলের নেতা আর পি এন সিংহের কথায়, ‘‘বিশ্বে লোক প্রায় ৭৫০ কোটির মতো হবে। আর মোদী জিতেছেন ৬০০ কোটি ভোটারের ভোটে! মিথ্যাচারকে কোন পর্যায়ে নিয়ে যাচ্ছেন! দেশের অর্থনীতি নিয়ে যেমন মিথ্যা বলেন, সেই ধরনের আর একটি নমুনা এটি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন