HD Deve Gowda

বিজেপির সঙ্গে কোনও জোট নয়, একাই লড়বে দল, ছেলে কুমারস্বামীর উল্টো পথে বাবা দেবগৌড়া

বেঙ্গালুরুতে অ-বিজেপি রাজনৈতিক দলগুলির মঞ্চ ‘ইন্ডিয়া’ তৈরির পরে বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের সঙ্গে কুমারস্বামীর সাংবাদিক বৈঠক জল্পনা উস্কে দিয়েছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৭:১১
Share:

ছবিতে (বাঁ দিকে) এইচডি দেবগৌড়া, এইচডি কুমারস্বামী (ডান দিকে)। —ফাইল চিত্র।

সপ্তাহখানেক আগে ছেলে যা বলেছিলেন, সোমবার ঠিক তার উল্টো পথে দলকে নিয়ে যাওয়ার কথা জানালেন বাবা। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী বলেছিলেন, কংগ্রেসের বিরুদ্ধে প্রয়োজনে বিজেপির স‌ঙ্গে জোট করে লড়বে জনতা দল সেকুলার (জেডিএস)। কিন্তু মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে প্রাক্তন প্রধানমন্ত্রী তথা জেডিএস প্রধান এইচডি দেবগৌড়া জানিয়ে দিলেন, বিজেপির সঙ্গে জোট করার বা এনডিএতে শামিল হওয়ার কোনও প্রশ্নই নেই। জেডিএস একাই লড়বে।

Advertisement

বেঙ্গালুরুতে সাংবাদিক বৈঠক করে মঙ্গলবার দেবগৌড়া বলেন, ‘‘লোকসভা ভোটে একার শক্তিতে লড়বে জেডিএস। আমরা যে কটাই আসন পাই না কেন, কারও সঙ্গে জোট করার প্রয়োজন নেই।’’ একই সঙ্গে দেবগৌড়া এ-ও জানিয়েছেন, দলে আলোচনা করেই দলের শক্তি যেখানে, সেখানে প্রার্থী দেওয়া হবে।

বস্তুত, বেঙ্গালুরুতে অ-বিজেপি রাজনৈতিক দলগুলির মঞ্চ ‘ইন্ডিয়া’ তৈরির পরেই বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠক করেছিলেন দেবগৌড়া-পুত্র কুমারস্বামী। তার পর কন্নড় রাজনীতিতে নতুন জল্পনা তৈরি হয়েছিল। এর মধ্যেই আবার সোমবার কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার অভিযোগ করেছিলেন, জেডিএসকে নিয়ে বিজেপি কংগ্রেসের সরকার ফেলার ষড়যন্ত্র করছে। গেরুয়া শিবির অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেছিল।

Advertisement

২০১৮ সালে বিজেপিকে গদিচ্যুত করতে ভোটের পর জেডিএসকে সমর্থন করেছিল কংগ্রেস। তার পর কয়েক মাস পর অবশ্য সেই সরকার পড়ে গিয়েছিল। কিন্তু এ বার কংগ্রেস একার শক্তিতেই সরকার গঠন করেছে। জেডিএসের সমর্থন তাদের প্রয়োজনও হয়নি, কংগ্রেসও ডাকেনি। অনেকের মতে, ক্ষমতার অলিন্দে যেতে না পেরেই সিদ্দারামাইয়া, শিবকুমারদের বিরুদ্ধে ফোঁস করেছিলেন কুমারস্বামী। যদিও দলের প্রধান হিসাবে বাবা দেবগৌড়া সোজাসাপটা জানিয়ে দিলেন, আগামী বছর অনুষ্ঠিতব্য লোকসভা ভোটে বিজেপির সঙ্গে সমঝোতার কোনও সম্ভাবনাই নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন