HD Kumaraswamy

বিজেপিকে বিষয়ভিত্তিক সমর্থন দিতে চান কুমারস্বামী

কংগ্রেস নেতৃত্ব জেডিএসকে বিজেপির বি-টিম বলায় ক্ষুব্ধ কুমারস্বামী বেশ কিছু দিন ধরেই সনিয়া গাঁধীর দলকে নিশানা করছেন।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২০ ০৪:৪২
Share:

কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। ফাইল চিত্র।

বিজেপির সঙ্গে নিজের দলকে মিশিয়ে দেবেন না, তবে নরেন্দ্র মোদীর দলকে ‘জনস্বার্থে’ বিষয়ভিত্তিক সমর্থন দিতে রাজি আছেন বলে জানিয়ে দিলেন জেডিএস নেতা ও কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। কংগ্রেস নেতৃত্ব জেডিএসকে বিজেপির বি-টিম বলায় ক্ষুব্ধ কুমারস্বামী বেশ কিছু দিন ধরেই সনিয়া গাঁধীর দলকে নিশানা করছেন। আজ টুইট করে তিনি জানিয়েছেন, তাঁর দলের আত্মমর্যাদা রয়েছে। দলকে বিজেপিতে মিশিয়ে দেওয়ার বোকামি তিনি করবেন না। তবে ভবিষ্যতে জনস্বার্থে বিজেপিকে বিষয়ভিত্তিক সমর্থন করতে রাজি।

Advertisement

প্রাক্তন শরিক কংগ্রেসকেও নিশানা করেছেন এইচ ডি দেবগৌড়ার পুত্র। টুইটারে লিখেছেন, ‘‘বিধানসভা ভোটের আগে জেডিএসকে বিজেপির বি-টিম আখ্যা দিয়ে কংগ্রেসের শীর্ষনেতৃত্ব উপহাস করেছিলেন। কিন্তু ভোটের পরে আমাদের দরজাতেই পৌঁছে জোট সরকার গড়তে আমন্ত্রণ জানিয়েছিলেন।’’

কুমারস্বামীর মন্তব্য, ‘‘আমরা বিজেপির বি-টিম হলে কংগ্রেসের সঙ্গে মিলে সরকার গড়তাম না। আর বিজেপির সঙ্গে আমাদের কৌশলগত সমঝোতার যে অভিযোগ এনেছে কংগ্রেস, তা-ও ঠিক নয়। আমরা তাঁদের (বিজেপিকে) শুধুমাত্র ইস্যুভিত্তিক সমর্থনই দিতে পারি।’’ কর্নাটকে ২০১৮ সালের বিধানসভা ভোটে কোনও দলেরই সংখ্যাগরিষ্ঠতা না মেলায় কাছাকাছি এসেছিল কংগ্রেস ও জেডিএস। তবে ২০১৯-এর লোকসভা ভোটে মোদী-বিরোধীদের বিপর্যয়ের পরে কর্নাটকের শাসকজোটে সংঘাতের সৃষ্টি হয়। জোটের কয়েকজন বিধায়কের বিদ্রোহের মধ্য দিয়ে সরকারের পতন হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন