Weather Forecast

Depression in Bay of Bengal: বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, তুমুল বৃষ্টি ওড়িশায়, জলমগ্ন পুরী-সহ অনেক জেলা

সোমবার সকাল সাড়ে ৬টা নাগাদ স্থলভাগে প্রবেশ করে গভীর নিম্নচাপ। গত ২৪ ঘণ্টায় পুরী জেলায় ৫৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ১০:১২
Share:

আগামী ২৪ ঘণ্টা বৃষ্টি চলবে বলেই জানিয়েছে মৌসম ভবন গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ পরিণত হয়েছে গভীর নিম্নচাপে। সোমবার সকালেই সেই গভীর নিম্নচাপ ওড়িশার চাঁদবলির কাছ দিয়ে স্থলভাগে প্রবেশ করেছে। তার জেরেই গত ২৪ ঘণ্টায় প্রবল বৃষ্টি হয়েছে ওড়িশায়। আগামী ২৪ ঘণ্টা বৃষ্টি চলবে বলেই জানিয়েছে মৌসম ভবন।
হাওয়া অফিস জানিয়েছে, সোমবার সকাল সাড়ে ৬টা নাগাদ স্থলভাগে প্রবেশ করে গভীর নিম্নচাপ। গত ২৪ ঘণ্টায় পুরী জেলায় ৫৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তার ফলে জলমগ্ন হয়ে পড়েছে পুরীর বহু এলাকা। জল জমেছে ওড়িশার আরও অনেক জেলায়। আগামী ২৪ ঘণ্টায় পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা। নিম্নচাপের জেরে পার্শ্ববর্তী রাজ্য ছত্তীসগঢ়েও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

মৌসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরের উপকূল এলাকায় আগামী ১২ ঘণ্টা ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝড় বইবে। পরের ১২ ঘণ্টা ঝড়ের গতিবেগ কমে হবে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা। পরবর্তী ৪৮ ঘণ্টায় শক্তি হারিয়ে গভীর নিম্নচাপ ফের নিম্নচাপে পরিণত হবে। তার পরে তা পশ্চিম-উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে ছত্তীসগঢ় ও মধ্যপ্রদেশের দিকে চলে যাবে। বুধবার থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন