Snowfall

ভারী তুষারপাতের জেরে বিপর্যস্ত কাশ্মীর উপত্যকা, বন্ধ উড়ান

এখনই পরিস্থিতির উন্নতির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০১৯ ১৮:৫৩
Share:

তুষারপাতের পর ডাল লেক। ছবি: এএফপি।

বরফে ঢেকে গিয়েছে কাশ্মীর উপত্যকা। শুক্রবার বিকেলে তুষারপাত শুরু হয় সেখানে। চলেছে শনিবার সকাল পর্যন্ত। যার জেরে এখানকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সড়ক ও রেল পরিবহণ তো বটেই, এর প্রভাব পড়েছে বিমান পরিবহণের উপরেও। সাম্প্রতিককালে জম্মু-কাশ্মীরে এত ভারী তুষারপাত হয়নি বলে দাবি আবহাওয়া দফতরের।

Advertisement

রাজধানী শ্রীনগরেও বরফ পড়েছে রেকর্ড মাত্রায়। শনিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত সেখানে বরফের স্তর ছিল ১০ ইঞ্চি পুরু। উত্তর কাশ্মীরের গুলমার্গ স্কি-প্রেমীদের পছন্দের জায়গা। এ দিন সেখানে বরফের স্তর ২ ইঞ্চি পুরু ছিল। তবে সবচেয়ে বেশি তুষারপাত হয়েছে কুপওয়ারা, পহেলগাঁও এবং কাজিগুন্ডে। ওই তিন জায়গায় বরফের স্তর যথাক্রমে ১৭, ১৬ এবং ১১ ইঞ্চি পুরু ছিল।

ব্যাপক তুষারপাতের জেরে শ্রীনগর-জম্মু জাতীয় সড়ক বন্ধ রাখা হয়েছে। যান চলাচল বন্ধ রয়েছে মুঘল রোড, শ্রীনগর-লেহ জাতীয় সড়ক এবং বন্দিপোরা-গুরেজ রোডও। প্রতিকূল আবহাওয়ার জেরে শ্রীনগর আন্তর্জাতিক বিমানবন্দরের সমস্ত উড়ানও বন্ধ রাখা হয়েছে। বিমানবন্দরের এক আধিকারিক জানান, সকাল ৯টা নাগাদ সেখানে একটি বিমান অবতরণের কথা ছিল। কিন্তু তুষারপাতের জেরে দৃশ্যমানতা কম থাকায় সেটিকে বাতিল করা হয়। দুপুরের পরও কোনও বিমান ওঠানামা করেনি। আবহাওয়ার উন্নতি হলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

Advertisement

বরফের আস্তরণে ঢাকা পড়েছে গাড়ি। ছবি: পিটিআই।

আরও পড়ুন: কর্মী নেই, রেকের দুর্দশা, মেট্রোর বেহাল ছবি, অন্তর্তদন্তে আনন্দবাজার​

আরও পড়ুন: হ্যাল ধুঁকছে আর্থিক সঙ্কটে! প্রকাশ্যে এল রিপোর্ট​

অন্য দিকে, শুক্রবার তুষারপাতের পর কচিকাঁচা ও অল্পবয়সীরা ঘর ছেড়ে বেরিয়ে এলেও, শনিবার সকালেও তা জারি থাকায় ঘরবন্দিহয়ে পড়েন উপত্যকার বহু মানুষ। স্থানীয় প্রশাসনের তরফে এখনও পর্যন্ত বরফ সরানোর কাজ থেকে শুরু হয়নি। তাই রোজকার কাজকর্ম ব্যাহত হয়েছে। গত রাত থেকে বিদ্যুত্ নেই অনেক এলাকায়। বৃহস্পতিবার শ্রীনগর শহরের তাপমাত্রা যেখানে ৩.৩ ডিগ্রি ছিল, তুষারপাতের পর শুক্রবার রাতে তা এসে দাঁড়ায় ১.৩ ডিগ্রিতে, চলতি মরশুমে যা সর্বনিম্ন। প্রচণ্ড ঠাণ্ডার জেরে অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ।

তা নিয়ে টুইটারে অসন্তোষ প্রকাশ করেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা। তিনি লেখেন, ‘গতকাল তুষারপাতের পর ভালই লাগছিল। কিন্তু এখন তা যন্ত্রণায় পরিণত হয়েছে। রাস্তাঘাট, বিমান চলাচল, সব বন্ধ। বেশিরভাগ বাড়িতেই বিদ্যুত্ সংযোগ নেই। শীতকালে কাশ্মীরে তুষারপাত হওয়াটাই স্বাভাবিক। কিন্তু এতে জনজীবন একেবারে বিপর্যস্ত হয়ে পড়েছে।’

ওমর আব্দুল্লার টুইট।

তবে এখনই পরিস্থিতির উন্নতির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আগামী কয়েক দিনে তাপমাত্রা -১ থেকে ৪ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন