India

ছ’দিনের মাথায় জলদস্যুর কবল থেকে মুক্ত ভারতীয় তৈলবাহী জাহাজ

ছ’দিনের মাথায় জলদস্যুদের কবল থেকে মুক্ত হল এমটি মেরিন এক্সপ্রেস নামের সেই তৈলবাহী জাহাজটি। মঙ্গলবার বিদেশ মন্ত্রকের তরফে এ খবর জানানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৮ ১১:৫০
Share:

ফাইল ছবি।

২২ জন নাবিক-সহ গত ১ ফেব্রুয়ারি পশ্চিম আফ্রিকায় নিখোঁজ হয়ে গিয়েছিল একটি তৈলবাহী ভারতীয় জাহাজ। ছ’দিনের মাথায় জলদস্যুদের কবল থেকে মুক্ত হল এমটি মেরিন এক্সপ্রেস নামের সেই তৈলবাহী জাহাজটি। মঙ্গলবার বিদেশ মন্ত্রকের তরফে এ খবর জানানো হয়েছে। জাহাজের সব নাবিক সুরক্ষিত রয়েছেন বলেও মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

Advertisement

এমটি মেরিন এক্সপ্রেস নামের ওই তৈলবাহী জাহাজটি ১৩,৫০০ টন গ্যাসোলিন বহন করছিল। ভারতীয় টাকায় যার বাজার দর ৫২ কোটি।

৩১ জানুয়ারি সন্ধে সাড়ে ৬টায় জাহাজটির সঙ্গে শেষ বার যোগাযোগ করা সম্ভব হয়েছিল। তখন সেটি বেনিনের কতোনু বন্দরে নোঙ্গর করা ছিল। কিন্তু, পরের দিন রাত ২টা ৩৬ মিনিটে স্যাটেলাইট ট্রেকিং করার সময় দেখা যায় গিনি উপসাগরের নোঙ্গরস্থল থেকে বেপাত্তা হয়ে গিয়েছে জাহাজটি।

Advertisement

আরও পড়ুন: পশ্চিম আফ্রিকায় ২২ নাবিক-সহ নিখোঁজ ভারতীয় জাহাজ

এর পরই নাইজিরিয়া প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে কেন্দ্রীয় সরকার। বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ নিজে কথা বলেন নাইজিরিয়া প্রশাসনের সঙ্গে। সে দেশের উপকূল রক্ষীবাহিনী জাহাজটির খোঁজে তল্লাশি শুরু করে। অবশেষে মঙ্গলবার জাহাজটি জলদস্যু মুক্ত হয়েছে বলে জানানো হয়।

আরও পড়ুন: কবুল বেকারত্ব, অ-মিতভাষণে বেফাঁস শাহ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন