National NEWS

হিজবুলকে ‘সন্ত্রাসবাদী সংগঠন’ বলে ঘোষণা আমেরিকার

তৎপর্যপূর্ণ ভাবে, স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোনে কথা বলার পরেই হিজবুলকে এই তালিকাভুক্ত করা হল।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৭ ১৩:৫৫
Share:

হিজবুল প্রধান সৈয়দ সালাউদ্দিনকে গত জুনেই ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দিয়েছিল ট্রাম্প সরকার। ছবি: সংগৃহীত।

কাশ্মীরের পাক মদতপুষ্ট শক্তি হিজবুল মুজাহিদিনকে ‘বিদেশি সন্ত্রাসবাদী সংগঠন’ বলে ঘোষণা করল আমেরিকা। বুধবার মার্কিন বিদেশ দফতরের এক মুখপাত্র জানিয়েছেন, সে দেশের অভিবাসন এবং জাতীয়তা আইনে হিজবুলকে এই তকমা দেওয়া হয়েছে।

Advertisement

১৯৮৯-এ হিজবুল মুজাহিদিন গঠনের পর থেকেই কাশ্মীরে লাগাতার জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে এই সংগঠন। হিজবুলের হয়ে অধিকাংশ সন্ত্রাসবাদী হামলায় নেতৃত্ব দিয়েছে ওই সংগঠনের প্রধান সৈয়দ সালাউদ্দিন। মহম্মদ ইউসুফ শাহ নামেও পরিচিত সালাউদ্দিনকে গত জুনেই ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দিয়েছিল ট্রাম্প সরকার।

আরও পড়ুন

Advertisement

অক্সিজেনের জন্য মৃত্যু নয়, বলছে কমিটি

তৎপর্যপূর্ণ ভাবে, স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোনে কথা বলার পরেই হিজবুলকে এই তালিকাভুক্ত করা হল। মার্কিন বিদেশ দফতর জানিয়েছে, জঙ্গি হামলার চালানোর জন্য প্রয়োজনীয় রসদ বা সম্পদ থেকে এই জঙ্গি সংগঠনকে বঞ্চিত করতেই এই পদক্ষেপ করা হয়েছে। এর ফলে মার্কিন আইনের এক্তিয়ারভুক্ত হিজবুলের সমস্ত সম্পত্তির বাজেয়াপ্ত করা হবে। এ ছাড়া, কোনও মার্কিন নাগরিক এই জঙ্গি সংগঠনের সঙ্গে কোনও রকমের আর্থিক লেনদেন করতে পারবেন না।

আরও পড়ুন

মাকে মেরে ফেলবে, মামাকে বলল নিশা

‘কাশ্মীরিদের জন্য লড়াই করছে’ বলে বরাবরই হিজবুল মুজাহিদিনের পক্ষ নিয়েছে পাক সরকার। আমেরিকার এই পদক্ষেপে পাকিস্তানেরও চাপ বাড়বে বলে মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement