রাহুলের নাগরিকত্ব বিতর্ক: তথ্য জানাবে না স্বরাষ্ট্র মন্ত্রক

রাজ্যসভার বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী ২০১৭ সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে অভিযোগ করেছিলেন, কংগ্রেস সভাপতি রাহুল ব্রিটিশ নাগরিক। এত দিন স্বরাষ্ট্র মন্ত্রক কোনও পদক্ষেপ করেনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০১৯ ০২:৩০
Share:

রাহুল গাঁধীর নাগরিকত্ব বিতর্ক নিয়ে তাঁকে যে নোটিস দেওয়া হয়েছে, সে সম্পর্কে কিছু জানাতে অস্বীকার করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তথ্যের অধিকার আইনে বিষয়টি নিয়ে জানতে চেয়ে আবেদন করেছিল সংবাদ সংস্থা পিটিআই।

Advertisement

রাজ্যসভার বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী ২০১৭ সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে অভিযোগ করেছিলেন, কংগ্রেস সভাপতি রাহুল ব্রিটিশ নাগরিক। এত দিন স্বরাষ্ট্র মন্ত্রক কোনও পদক্ষেপ করেনি। কিন্তু গত এপ্রিলে স্বরাষ্ট্র মন্ত্রক রাহুলকে একটি নোটিস পাঠায় এবং ১৪ দিনের মধ্যে জবাব দিতে বলে। কংগ্রেস সভাপতিকে পাঠানো নোটিসের একটি কপি এবং তিনি কী জবাব দিয়েছেন, তা তথ্যের অধিকার আইনে জানতে চাওয়া হয়েছিল। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে, ‘‘তথ্যের অধিকার আইনের ধারা ৮ (১)(এইচ) এবং (জে) অনুযায়ী ওই তথ্য প্রকাশ করা যাবে না।’’ প্রসঙ্গত, ধারা ৮(১)(এইচ)-এ বলা হয়েছে, যে তথ্য প্রকাশ্যে এলে তদন্তে বাধা পড়ার সম্ভাবনা রয়েছে, এ জন্য তা প্রকাশ করা যাবে না। ধারা ৮(১)(জে)-এ উল্লেখ রয়েছে, জনস্বার্থ সম্পর্কিত নয়, এমন কোনও ব্যক্তিগত তথ্য প্রকাশ করা সংশ্লিষ্ট ব্যক্তির গোপনীয়তাকে লঙ্ঘন করে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে চিঠি দিয়ে স্বামী অভিযোগ করেছিলেন, ২০০৩ সালে ব্রিটেনে নথিবদ্ধ একটি সংস্থার ডিরেক্টরদের তালিকায় রাহুলের নাম রয়েছে। ওই কোম্পানি ২০০৫ সালের ১০ অক্টোবর এবং ২০০৬ সালের ৩১ অক্টোবর যে রিটার্ন জমা দিয়েছে, সেখানে রাহুলের নাম ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ রয়েছে। প্রসঙ্গত, রাহুল আগেই লোকসভার এথিক্স কমিটিকে জানিয়েছিলেন, তিনি ব্রিটিশ নাগরিক নন। সে দেশের নাগরিকত্ব পাওয়ার কোনও চেষ্টাও করেননি। সুপ্রিম কোর্ট এবং নির্বাচন কমিশনও রাহুলের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলে করা আবেদন খারিজ করে দিয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন