weather

Weather: উত্তর ভারত পুড়ছে! রেকর্ড ভেঙে প্রয়াগরাজে তাপমাত্রা ছাড়াল ৪৭ ডিগ্রি

এপ্রিলেই ভয়াবহ গরম। গত কুড়ি বছরে এত উষ্ণ এপ্রিল দেখেনি প্রয়াগরাজ। ১৯৯৯ সালে এপ্রিলে একবার তাপমাত্রা ৪৬.৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল।

Advertisement

সংবাদ সংস্থা

প্রয়াগরাজ শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ০৭:১৫
Share:

জলহীন যমুনা। গ্রীষ্মে ফুটিফাটা নদীবক্ষে দৌড় শিশুর। শুক্রবার দিল্লিতে। ছবি পিটিআই।

মার্চের শেষ থেকেই শুরুটা হয়েছিল এ বছর। পারদ চড়তে শুরু করেছিল গোটা উত্তর ও উত্তর-পশ্চিম ভারতে। তাতে গত ১২২ বছরের উষ্ণতম মার্চ দেখেছে ভারত। এপ্রিল থেকে পারদ আরও চড়তে শুরু করে। গত কয়েক দিন ধরেই হরিয়ানা, দিল্লি, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের বিস্তীর্ণ এলাকায় তীব্র গরম। কোথাও কোথাও তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াসও ছুঁয়েছে। তবে সব রেকর্ড ভেঙে চুরমার হয়ে গিয়েছে উত্তরপ্রদেশের প্রয়াগরাজে। আজ এই শহরে তাপমাত্রা ছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

গত কুড়ি বছরে এত উষ্ণ এপ্রিল দেখেনি প্রয়াগরাজ। ১৯৯৯ সালে এপ্রিলে একবার এখানকার তাপমাত্রা ৪৬.৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। এপ্রিলেই এত ভয়াবহ গরম আগে টের পাননি শহরবাসী। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ৫ মে পর্যন্ত প্রয়াগরাজের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামবে না। প্রবল গরম থাকবে দিল্লি, হরিয়ানা, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের পশ্চিম ভাগেও। তবে ২-৪ মে উত্তরপ্রদেশ, দিল্লি, হরিয়ানার কিছু অংশে বৃষ্টি হতে পারে বলেছে আবহাওয়া দফতর। ওই সময়ে ওই সব এলাকার তাপমাত্রা কিছুটা কমে ৩৬ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে।

কোনও সমতল এলাকার তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁলে সেখানে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়। পারদ ৪৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছলে ভয়াবহ তাপপ্রবাহের পরিস্থিতি হয়, যা আজ প্রয়াগরাজে হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন