Sniffer Dog

দেশরক্ষায় কী ভাবে তৈরি হয় টাইগার, সুলতান, সিজাররা

২৬/১১ হামলায় জঙ্গি নিকেশ করতে মুম্বই পুলিশ, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি), মার্কোসের সঙ্গে জীবনের ঝুঁকি নিয়ে সাহায্য করেছিল মুম্বই পুলিশের চার স্নিফার ডগ। হেমন্ত কারকারে, অশোক কামাতের সঙ্গে টাইগার, ম্যাক্স, সুলতান এবং সিজারের নাম এখনও দেশবাসির মন থেকে ফিকে হয়ে যায়নি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৬ ১৪:৫৭
Share:

দিল্লির সিআইএসএফ-এর বেস ক্যাম্পে প্রশিক্ষণ

২৬/১১ হামলায় জঙ্গি নিকেশ করতে মুম্বই পুলিশ, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি), মার্কোসের সঙ্গে জীবনের ঝুঁকি নিয়ে সাহায্য করেছিল মুম্বই পুলিশের চার স্নিফার ডগ। হেমন্ত কারকারে, অশোক কামাতের সঙ্গে টাইগার, ম্যাক্স, সুলতান এবং সিজারের নাম এখনও দেশবাসির মন থেকে ফিকে হয়ে যায়নি। শেষ ৮ বছরের মধ্যে বৃদ্ধ টাইগার, ম্যাক্স ও সুলতানকে হারিয়েছি আমরা। গতকাল বিএসপিসিএ হাসপাতালে মুম্বই হামলার শেষ হিরো সিজারেরও মৃত্যু হয়। গান স্যালুটে তাকে শেষ শ্রদ্ধা জানানো হয়। সোশ্যাল মিডিয়াও শোকবার্তা জানাতে ভোলেনি। দেশের নিরাপত্তাকে আরও জোরদার করার জন্য আরও নতুন নতুন টাইগার, সুলতান কিংবা সিজার তৈরি প্রস্তুতি চলছে পুলিশ ও সেনার বিভিন্ন ক্যাম্পে। ১৩ অক্টোবর সেই রকম একটি মহড়া চলল দিল্লির সিআইএসএফ-এর বেস ক্যাম্পে। এক নজরে দেখে নেওয়া যাক দেশের একটি সিজার কিংবা টাইগার তৈরি হতে গেলে এ সব কুকুরদের কতখানি পরিশ্রম করতে হয়। (ছবি-গেটি ইমেজ)

Advertisement

আরও পড়ুন- দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে কার্গিল, সব যুদ্ধে সফল ভারতীয় বায়ুসেনা: দেখে নিন

আরও পড়ুন- বাঙালির দুর্গাপুজো, নতুন রূপে নতুন সাজে

Advertisement

আরও পড়ুন- ঠাকমার কুচো নিমকি, নারকেল নাড়ু থেকে সিদ্ধির ঠান্ডাইয়ে স্মৃতির বিজয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন