ছটের আগে ডবল ডেকার

ফের চালু হচ্ছে হাওড়া-ধানবাদ ডবল ডেকার ট্রেন। যাত্রী মিললে পরবর্তী সময়ে নিয়মিত ওই ট্রেন চালানোর পরিকল্পনা আছে রেল কর্তৃপক্ষের। পূর্ব রেল সূত্রে খবর, ছট পুজোর জন্য ২৩ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত কয়েক দিন ট্রেনটি চালানো হবে।

Advertisement

অমিতাভ বন্দ্যোপাধ্যায় ও আর্যভট্ট খান

কলকাতা ও রাঁচি শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৬ ০৩:৩৮
Share:

ডবলডেকার ট্রেন। ধানবাদ স্টেশনে চন্দন পালের তোলা ছবি।

ফের চালু হচ্ছে হাওড়া-ধানবাদ ডবল ডেকার ট্রেন। যাত্রী মিললে পরবর্তী সময়ে নিয়মিত ওই ট্রেন চালানোর পরিকল্পনা আছে রেল কর্তৃপক্ষের। পূর্ব রেল সূত্রে খবর, ছট পুজোর জন্য ২৩ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত কয়েক দিন ট্রেনটি চালানো হবে।

Advertisement

২০১১ সালে ধানবাদ-হাওড়া রুটে ওই ডবল ডেকার ট্রেন চালু করা হয়েছিল। কিন্তু স্বাচ্ছন্দ্যের অভাব এবং সময়সূচি যাত্রীদের পছন্দ হয়নি। টিকিট বিক্রি না বাড়ায় কার্যত বাধ্য হয়ে ২০১৫ সালের ২৫ জানুয়ারি ডবল ডেকার ট্রেনের যাত্রা বন্ধ করে পূর্ব রেল। রেলকর্তাদের একাংশ বলছেন, প্রথম থেকেই ট্রেনটি নিয়ে বিড়ম্বনার মুখে পড়তে হয়েছে। পরীক্ষামূলক সফরের সময় গতি বাড়ালেই ট্রেনটির কামরাগুলির দেওয়ালের সঙ্গে প্ল্যাটফর্মের ঘষা লাগত। সে দিকে তাকিয়ে ওই রুটের অনেক স্টেশনের প্ল্যাটফর্মের কিছুটা অংশ ভেঙে দিতে হয়। সিআরএস ট্রেনটির গতি কমিয়ে (১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা) চালানোর শর্ত দেয়। কিন্তু তার পরও যাত্রী না হওয়ায় ট্রেনের যাত্রা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।

রেল সূত্রে খবর, দেশজুড়ে ১০টি রুটে ডবল ডেকার ট্রেন চালু হয়েছিল। কোনও রুটেই সাফল্য আসেনি। অনেক রুট বন্ধ করতে হয়েছে। পাঁচটি রুটে কোনও মতে চলছে ডবল ডেকার ট্রেন। কোথাও যাত্রীসংখ্যা সে ভাবে বাড়েনি। সেই রুটগুলি হল— আহমেদাবাদ-মুম্বই, চেন্নাই-বেঙ্গালুরু, পুনে-নয়াদিল্লি, নয়াদিল্লি-জয়পুর ও নয়াদিল্লি-লখনউ। এ বছর ক্যাগ (কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল) রির্পোটেও রেলের ডবল ডেকার রেক নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। বলা হয়েছে, রেকগুলি তৈরি করেও চালাতে না পারায় হাজার হাজার কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছে।

Advertisement

কিন্তু যাত্রীসংখ্যা কি এ বার বাড়বে? তা নিয়ে সংশয়ে রেলকর্তারা। রেল সূত্রের খবর, ট্রেনটি ধানবাদ থেকে ছাড়বে সকাল ৭টা ৪০ মিনিটে। হাওড়া পৌঁছবে দুপুর বারোটায়। হাওড়া থেকে ফের সেটি ছাড়বে দুপুর ২টো ৩৫ মিনিটে। ধানবাদ পৌঁছবে সন্ধে ৬টা ৫০ মিনিটে। ধানবাদ থেকে হাওড়া রুটের নিত্যযাত্রীদের বক্তব্য, ধানবাদ থেকে হাওড়াগামী কোলফিল্ড এক্সপ্রেস ছাড়ে সকাল ৬টায়। কাজের সূত্রে হাওড়া যাওয়ার জন্য কোলফিল্ডের সময়সূচি তাই অনেকের পছন্দ। শুধু তা-ই নয়, সকাল ৭টা ১০ মিনিটে ধানবাদে পৌঁছয় হাওড়ামুখী মুম্বই মেল। ওই ট্রেনও কম সময়ে হাওড়া পৌঁছয়। অন্য দিকে, হাওড়া থেকে ডবল ডেকার ট্রেন ছাড়ার সময়ের আশপাশেই ওই রুটে যায় রাঁচি ইন্টারসিটি এক্সপ্রেস (ভায়া ধানবাদ)। বিকেলে হাওড়া থেকে ধানবাদ ফেরে কোলফিল্ডও।

ধানবাদ থেকে সপ্তাহে তিনদিন ব্যবসার কাজে কলকাতা যান অর্নিবাণ বসু। তিনি বলেন, ‘‘যে সময়ে ধানবাদ থেকে হাওড়ার দিকে ট্রেন কম থাকে, তখন ওই ট্রেনটি ছাড়লে ভাল হতো।’’ যাত্রীদের একাংশের বক্তব্য, ওই ট্রেনের সব কামরা বাতানুকূল। তাই ভাড়াও বেশি। কিন্তু ভাড়া অনুযায়ী সুবিধা মেলে না। তাই অনেকেরই না-পসন্দ ডবল ডেকার ট্রেন।

দ্বিতীয় বারের চেষ্টায় যাত্রীসংখ্যা বাড়বে কি না, তা নিয়ে তাই সংশয় রয়েছে রেলের অন্দরমহলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন