National News

আমি মাদ্রাসায় পড়েছি, আমি কি জঙ্গি? প্রশ্ন কেন্দ্রীয় মন্ত্রীর

সম্প্রতি মাদ্রাসা শিক্ষার বিরুদ্ধে সওয়াল করেছে শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভি দেশের সব মাদ্রাসা বন্ধ করে দেওয়ার পরামর্শ দিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৮ ২২:৪২
Share:

শিয়া ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান যে দাবি তুলেছেন, তার তীব্র বিরোধিতা করলেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি। —ফাইল চিত্র।

মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা তুলে দেওয়ার পক্ষে যে সওয়াল করেছেন শিয়া ওয়াকফ বোর্ডের প্রধান, তার বিরোধিতায় সরব হলেন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি। মাদ্রাসার পাঠ্যক্রম পড়ুয়াদের জঙ্গি করে তোলে— প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে এমনই লিখেছেন শিয়া ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভি। সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী নকভি সে প্রসঙ্গে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করলেন। যাঁরা এ ধরনের কথা বলেন, তাঁরা ‘উন্মাদ’— মন্তব্য নকভির।

Advertisement

সম্প্রতি মাদ্রাসা শিক্ষার বিরুদ্ধে সওয়াল করেছে শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভি দেশের সব মাদ্রাসা বন্ধ করে দেওয়ার পরামর্শ দিয়েছেন। এই সব ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠানে যে ধরনের পাঠ্যক্রম চালু রয়েছে, তা পড়ুয়াদের সন্ত্রাসবাদে উদ্বুদ্ধ করে বলে রিজভি অভিযোগ করেছেন।

সে প্রসঙ্গেই কেন্দ্রীয় মন্ত্রী নকভি মুখ খোলেন বৃহস্পতিবার। নিউজ ১৮-কে তিনি বলেন, ‘‘কিছু উন্মাদ লোক রয়েছেন, যাঁরা মাদ্রাসা নিয়ে অর্থহীন প্রশ্ন তুলছেন। আমি সংবাদমাধ্যমের ভূমিকাতেও খুশি নই। কেন সংবাদমাধ্যম এই সব প্রশ্ন করে এবং এগুলোকে ইস্যু বানানোর চেষ্টা করে? সরকার বা বিজেপি, কেউই মাদ্রাসা নিয়ে কোনও প্রশ্ন তুলছে না।’’

Advertisement

আরও পড়ুন:

সর্বশক্তি দিয়ে ভার্চুয়াল নম্বরের বিরোধিতা হবে, হুমকি মামলাকারীদের

জঙ্গিরা আমাদের ভাই, তাঁরা শহিদ: মন্তব্য বিধায়কের, তীব্র বিতর্ক

মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার প্রশংসাই এ দিন করেছেন নকভি। তিনি বলেছেন, ‘‘জাতির অগ্রগতিতে এ দেশের মাদ্রাসাগুলির অবদান রয়েছে এবং দেশের স্বাধীনতা সংগ্রামেও মাদ্রাসাগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।’’ নিজের উদাহরণ তুলে ধরে নকভি বলেন, ‘‘আমি মাদ্রাসায় পড়াশোনা করেছি। আমি কি সন্ত্রাসবাদী? যে ভাবে মাদ্রাসাগুলি সম্পর্কে বিরূপ মন্তব্য করা হচ্ছে, তাতে আমি সত্যিই আঘাত পেয়েছি।’’

মাদ্রাসার পড়ুয়া জঙ্গি হয়ে উঠেছে, এমন দৃষ্টান্ত যে রয়েছে, তা নকভি অস্বীকার করেননি। তবে সে সব নেহাৎই বিচ্ছিন্ন কয়েকটি দৃষ্টান্ত, দাবি কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন