National News

কোনও মেয়েকে কষ্ট দিলে ছেলেদের খুনও করতে পারেন শাহরুখ

কখনও আমির খান, কখনও ফারহান আখতার, কখনও বা অক্ষয় কুমার— নারী নির্যাতন নিয়ে বলিউডের অনেক তারকাই সরব হয়েছেন। তবে, শাহরুখ খানের মতো কেউ পারেননি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৭ ১৮:৫৬
Share:

সপরিবার শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

কখনও আমির খান, কখনও ফারহান আখতার, কখনও বা অক্ষয় কুমার— নারী নির্যাতন নিয়ে বলিউডের অনেক তারকাই সরব হয়েছেন। তবে, শাহরুখ খানের মতো কেউ পারেননি।

Advertisement

নারীর সম্মান রক্ষায় নিজের ছেলেদের একচুল খামতি দেখলে তাঁদেরও রেয়াত করবেন না বলে জানিয়ে দিলেন শাহরুখ। সম্প্রতি এক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে বলিউড বাদশা বলেন, “আরিয়ানকে, এমনকী আব্রামকেও আমি সব সময় বলি, কোনও মেয়েকে কখনও আঘাত কোরো না। যদি কখনও তেমনটা হয়, তবে আমি তোমাদের মাথা কেটে দেব।”

আরও পড়ুন

Advertisement

মঞ্চের সামনেই তরুণীর যৌন হেনস্থা, গান থামিয়ে উদ্ধার করলেন আতিফ

এর আগে বহু বারই বিভিন্ন সামাজিক সমস্যা নিয়ে মুখ খুলেছেন শাহরুখ। ধর্ম নিরপেক্ষতা থেকে অসহিষ্ণুতা— বিভিন্ন সময়ে শাহরুখের মন্তব্যে আলোড়ন উঠেছে। সম্প্রতি বেঙ্গালুরুতে বর্ষবরণের রাতে যথেচ্ছ যৌন হেনস্থার ঘটনাতেও সরব হয়েছিলেন তিনি। এ বার মহিলাদের সম্মান রক্ষায় নিজের পরিবারের বিরুদ্ধেও কড়া ‘নির্দেশিকা’ তাঁর।

ছেলে আরিয়ান ও মেয়ে সুহানাকে নিয়ে সেলফি শাহরুখের।

তাতে ছাড় নেই দুই ছেলে আরিয়ান আর আব্রামেরও। মহিলাদের সম্বোধনের ক্ষেত্রে ‘তুই-তোকারিֹ’ করা নিয়েও একই রকম কড়া মনোভাব শাহরুখের। তিনি বলেন, “আমি কড়া ভাবে বলে দিয়েছি ওদের, দিনকাল একই আছে। সময় একটুও বদলায়নি। মেয়েরা তোমাদের ঘনিষ্ঠ বন্ধু নয় যে, তোমরা তাদের সঙ্গে তুই-তোকারি করবে।” বড় ছেলে আরিয়ানকে তিনি বলেন, “তু পিৎজা লে আ, তু ইধার আ— এ ভাবে মেয়েদের ডাকবে না। তাঁদের সম্মান করো!”

আরও পড়ুন

১৪ বছর ধরে আড়াই হাজার শিশুকে যৌন নির্যাতন ৫ সন্তানের বাবার!

শুধুমাত্র ব্যক্তিগত জীবনে নয়, পেশাদারি ক্ষেত্রে একই রকম মতাদর্শ শাহরুখের। তিনি বলেন, “যে সব সিনেমায় মহিলাদের অসম্মান করা হয় তাতে কাজ করি না আমি।” এ নিয়ে কিছু দিন আগের একটা ঘটনার কথাও শেয়ার করেছেন শাহরুখ। ‘জব তক হ্যায় জান’ সিনেমায় অভিনয়ের সময় পরিচালক আদিত্য চোপড়ার সঙ্গে একটা সংলাপ নিয়ে প্রায়শই তাঁর বেশ কথা কাটাকাটি চলত বলে সাক্ষাৎকারে জানান তিনি। কেন? শাহরুখ জানিয়েছেন, ওই সিনেমার একটি দৃশ্যে তাঁর মাকে পঞ্জাবিতে বলার ছিল, ‘তু ক্যায়া কর রহি হ্যায়?’ শাহরুখের প্রশ্ন, কী ভাবে মাকে ‘তুই’ সম্বোধন করা যায়? তবে সিনেমার খাতিরে শেষমেশ তা-ই করতে হয়েছিল শাহরুখকে।

এই কথোপকথনে যেন উঠে এসেছেন আদ্যপান্ত খোলামেলা শাহরুখ। মেয়ে সুহানাকে ডেট করতে চাওয়া হবু বয়ফ্রেন্ডের উদ্দেশেও তাঁর ফতোয়া, “আগে একটা চাকরি খোঁজ। যদি কখনও দেখি, আমার মেয়ের সঙ্গে কোনও রকম দুর্ব্যবহার করেছ, তবে আমিও তোমার সঙ্গে তা-ই করব!”

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন